নিজস্ব প্রতিবেদক

  ২৬ মে, ২০২৩

শত নারী শ্রম পরিদর্শক নিয়ে সম্মেলন

কর্মক্ষেত্রে জেন্ডার সমতার প্রতিজ্ঞা

দেশের সব নারী শ্রম পরিদর্শকের অংশগ্রহণে সম্মেলন আয়োজন করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। বৃহস্পতিবার (২৫ মে) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইএলও’র সহযোগিতায় এ সম্মেলন হয়।

নারী শ্রম পরিদর্শকদের কর্মক্ষেত্রে পরিদর্শনের অভিজ্ঞতা বিবেচনায় নিয়ে কর্মক্ষেত্রে জেন্ডার সহিংসতা প্রতিরোধ ও এ বিষয়ক প্রয়োজনীয় ভবিষ্যৎ উদ্যোগ গ্রহণ করার লক্ষ্যে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তারা কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা ও হয়রানি দূর করা, মাতৃত্ব সুরক্ষা নিশ্চিত করে নারীবান্ধব কাজের পরিবেশ গড়ে তোলা, নেতৃত্বদানকারী পদে আরো বেশি নারী থাকা এবং নারীদের দক্ষতা উন্নয়নের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী বলেন, বিগত কয়েক বছরে কর্মক্ষেত্রে নারীবান্ধব কর্মপরিবেশের উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে। যথাযথভাবে আইনের প্রয়োগ ও সচেতনতা বৃদ্ধির মাধ্যমে কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা পরিপূর্ণভাবে রোধ করা সম্ভব। শ্রম আইন প্রতিনিয়ত হালনাগাদ করার মাধ্যমে নারী শ্রমিকদের জন্য শোভন কর্মপরিবেশ নিশ্চিতকরণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ আমরা অব্যাহত রাখব।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ বলেন, নারীর প্রতি সহিংসতামুক্ত কর্মপরিবেশ গঠনের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য আমরা কাজ করছি। এ লক্ষ্যে সম্মিলিতভাবে কাজ করার জন্য আমাদের পরিদর্শক, সরকারের সব দপ্তর ও সংস্থা, উন্নয়ন সহযোগী রাষ্ট্র ও সংস্থার প্রতি আহ্বান জানাই।

আইএলও’র কান্ট্রি ডিরেক্টর তোমো পুটিআইনেন বলেন, আইএলও দেশে শোভন কাজের জন্য লিঙ্গ সমতার উদ্যোগকে এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ। লিঙ্গ সমতা শুধু সামাজিক ন্যায়বিচারের জন্যই গুরুত্বপূর্ণ নয় বরং টেকসই উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বশর্ত। এ প্রতিশ্রুতির সাথে সামঞ্জস্য রেখে আইএলও শ্রমবাজারে লিঙ্গ সমতা উন্নীত করতে নারী শ্রম পরিদর্শকদের সক্ষমতা জোরদার করতে বাংলাদেশ সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী, বাংলাদেশে নেদারল্যান্ডস অব কিংডমের রাষ্ট্রদূত মি. অ্যান ভ্যান লিউয়েন, বাংলাদেশে কানাডার হাইকমিশনার মিস. লিলি নিকোলসসহ বাংলাদেশ সরকার, নিয়োগকর্তা ও শ্রমিক সংগঠন এবং উন্নয়ন সহযোগীদের প্রতিনিধিসহ ২০০ জনেরও বেশি অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সম্মেলন,জেন্ডার সমতা,রাজধানী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close