reporterঅনলাইন ডেস্ক
  ১২ ফেব্রুয়ারি, ২০২৪

ডেটিং-এর পরিকল্পনা বাতিল করবেন যেভাবে

ছবি : সংগৃহীত

বিশ্ব ভালোবাসা দিবসে কারও সাথে ডেটে যাওয়ার প্লান করেছেন? কিন্তু কোনো কারণে যেতে ইচ্ছে করছে না। পূর্ব পরিকল্পনাগুলো স্থগিত বা বাতিল করা অনেক সময় গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এ সময় অন্যপক্ষকে না বলা একটি অস্বস্তিকর অভিজ্ঞতা হতে পারে। তবে এ নিয়ে চিন্তা করার দরকার নেই। তারিখ বদলানোর কিছু বিবেচনামূলক উপায় রয়েছে। এগুলো আপনাকে বা অন্য পক্ষকে হতাশ বোধ করাবে না।

তাড়াতাড়ি যোগাযোগ করুন

আপনি যদি আগেই অবগত হয়ে যান যে, পূর্ব পরিকল্পনার তারিখটি বাতিল করতে হবে, তবে তা শীঘ্রই জানিয়ে দেন। শেষ মুহুর্তে অসুবিধা এড়াতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতে পরিকল্পনাগুলো সামঞ্জস্য করতে সময় পায়। আপনি যদি পরে পরিকল্পনা করতে চান তবে, বিনীতভাবে পুনঃনির্ধারণ করতে বলুন। পরিস্থিতিটি বিবেচনার সাথে পরিচালনা করুন। ভারী ব্যাখ্যায় না গিয়ে আপনার সমস্যার কথাটি খুব সংক্ষিপ্ত, মিষ্টি এবং সহজ ভাবে বুঝান। অস্বস্তি সৃষ্টি না করে আপনার আগ্রহ প্রদর্শন করেন।

পরিকল্পনার দিন বাতিল করতে চাইলে

পরিকল্পনার দিন বাতিল করতে চাইলে, আপনার জন্য একটু জটিল পরিস্থিতি হতে পারে। এটি অন্যদের জন্য হতাশা বা অসুবিধার কারণ হতে পারে। তাদের অনুভূতিতে আঘাত এড়ানোর জন্য, বিনয়ের সাথে দুঃখ প্রকাশ করুন। সবাইকে আপনার পরিস্থিতি বোঝানোর চেষ্টা করুন। সম্মান এবং সহানুভূতির অনুভূতি বজায় রাখুন।

ব্যক্তির সাথে বাইরে যেতে না চাইলে

পরিকল্পনাটি যদি এমন কারও সাথে হয়, যার সাথে আপনি যেতে চাচ্ছেন না। তাহলে তাকে শান্ত ভাবে বুঝান। মিশ্র সংকেত দেওয়া এড়িয়ে চলুন। এটি অনুভূতিতে আঘাত করতে পারে। কঠোর বা সংবেদনশীল না হয়ে সিদ্ধান্তটি সম্মানজনকভাবে জানান। মনে রাখবেন, এটি ব্যক্তিগত পছন্দ এবং সামঞ্জস্যের বিষয়। তাই সম্মানের সাথে মতামত জানালে আপনার খ্যাতি রক্ষা পাবে।

আপনি যদি প্রস্তুত না হন

ডেটিং বা ঘুরতে যেতে প্রস্তুত না হলে, নিজেকে সময় দিন। স্পষ্টতার সাথে তাকে জানান। যাতে সে আপনার অবস্থান বুঝতে পারে। ভুলেও অপরপক্ষের ওপর দোষারোপ করবেন না। আপনি জানান যে, ডেটিং বা ঘুরতে যাওয়ার জন্য আপনি প্রস্তুত না। তাহলে অপরপক্ষ আপনার সম্পর্কে নেতিবাচক ধারণা রাখবে না।

পারস্পরিক অনুভূতি না থাকলে

পূর্ব পরিকল্পনাতে যদি এমন কেউ থাকে যার সাথে আপনার যোগাযোগ ভাল না, তবে তা একটু জটিল হয়ে দাঁড়ায়। এই পরিস্থিতিতে, অন্যের অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল হওয়া অপরিহার্য। আপনার পরিকল্পনা বাতিল করার সিদ্ধান্ত আগে থেকেই জানান। এতে মিথ্যা প্রত্যাশা তৈরি হবে না। পারস্পরিক অনুভূতির অভাব সম্পর্কে স্পষ্ট হন।

অতীত সম্পর্ক থেকে বের হতে না পারলে

ব্রেকআপের পর নতুন ডেটে যেতে গেলে প্রাক্তনের কথা মনে পড়া স্বাভাবিক। নতুন রোমান্টিক সংযোগে যুক্ত হওয়ার আগে আপনার অনুভূতিগুলো নিরাময় করার জন্য সময় নিন। এ ক্ষেত্রে, অপরপক্ষকে বিষয়টি আবেগ দিয়ে বুঝান। এমন কিছু বলবেন না যাতে সে অসম্মান বোধ করে। দীর্ঘস্থায়ী আবেগকে মোকাবেলা করে নতুন ডেটে যান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডেটিং
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close