reporterঅনলাইন ডেস্ক
  ২৯ জানুয়ারি, ২০২৪

ভিটামিন সি এর স্বাস্থ্য উপকারিতা জানুন

ছবি : সংগৃহীত

ভিটামিন সি এল-অ্যাসকরবিক অ্যাসিড নামেও পরিচিত। এটি একটি পানিতে দ্রবণীয় ভিটামিন যা আমরা খাবার থেকে পাই। বিভিন্ন ধরনের অসুখ থেকে নিজেকে সুরক্ষিত রাখতে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া অপরিহার্য। সাইট্রাস ফল এবং সবুজ শাকসবজি থেকে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়।

কেন জরুরি ভিটামিন সি?

ভিটামিন সি শরীরকে বিভিন্ন যৌগ যেমন কোলাজেন, এল-কার্নিটাইন এবং নিউরোট্রান্সমিটার তৈরি করতে সাহায্য করে। এসব যৌগ স্নায়ু, হৃদয়, মস্তিষ্ক, পেশী এবং শক্তি উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ।

ভিটামিন সি একটি অ্যান্টিঅক্সিডেন্ট, একটি পদার্থ যা কোষকে ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে রক্ষা করে। ফ্রি র‌্যাডিক্যাল আমাদের অস্থির অণু যা কোষের ক্ষতি করতে পারে। এই কোষের ক্ষতি আলঝেইমার রোগ, ক্যানসার এবং হৃদরোগের মতো রোগের কারণ হতে পারে।

ভিটামিন সি শরীরকে প্রোটিন বিপাক এবং আয়রন শোষণ করতেও সাহায্য করে।

ভিটামিন সি এর কিছু নির্দিষ্ট স্বাস্থ্য উপকারিতা হচ্ছে-

ক্ষত নিরাময়: শরীরকে কোলাজেন তৈরি করতে সাহায্য করার জন্য ভিটামিন সি প্রয়োজন। কোলাজেন যা একটি প্রোটিন যা সংযোগকারী টিস্যু এবং ক্ষত নিরাময়ের জন্য প্রয়োজনীয়।

ইমিউন ফাংশন: ভিটামিন সি শরীরের ইমিউন সিস্টেমকে আরও শ্বেত রক্তকণিকা তৈরি করতে সাহায্য করে রোগ এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

হাড়, দাঁত এবং তরুণাস্থির রক্ষণাবেক্ষণ: ভিটামিন সি হাড়, দাঁত এবং তরুণাস্থি (হাড়ের প্রান্তগুলোকে আবৃত করে এমন রাবারি উপাদান) সুস্থ থাকতেও সাহায্য করে। এটি তরুণাস্থি ক্ষতির ঝুঁকি কমাতে পারে, বিশেষ করে যদি কারোর অস্টিওআর্থারাইটিস থাকে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভিটামিন সি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close