reporterঅনলাইন ডেস্ক
  ২৯ জানুয়ারি, ২০২৪

মাইক্রোওয়েভ পরিষ্কার করবেন যেভাবে

ছবি : সংগৃহীত

ঝটপট খাবার গরম করতে বা রান্না করে ফেলতে মাইক্রোওয়েভই ভরসা। তবে নিয়মিত ব্যবহার করলে খাবার ছিটে পড়ে মাইক্রোওয়েভ ওভেনে দাগ এবং গন্ধ হয়ে যায়। ঠিক মতো পরিষ্কার না করলে বাসা বাধতে পারে জীবাণু। এতে বাড়ে স্বাস্থ্যঝুঁকি। সপ্তাহে একদিন ভালো করে ওভেন পরিষ্কার করে নেওয়া জরুরি। জেনে নিন সহজ কিছু টিপস।

একটি লেবু অর্ধেক করে কেটে রস বের করে পানির সঙ্গে মিশিয়ে নিন। লেবুর অর্ধেক পানিতে ফেলে দিন এবং বাটিটি মাইক্রোওয়েভে রাখুন। ৩ থেকে ৫ মিনিটের জন্য উচ্চ আঁচে গরম করুন। লেবমিশ্রিত জলের বাষ্প দাগ আলগা করে এবং গন্ধ দূর করে। লেবুর বদলে কমলাও ব্যবহার করতে পারেন।

একটি মাইক্রোওয়েভ-নিরাপদ বাটিতে সমপরিমাণ পানি এবং সাদা ভিনেগার মিশিয়ে নিন। মাইক্রোওয়েভ ৫ মিনিটের জন্য উচ্চতাপে গরম করুন। তৈরি হওয়া বাষ্প দাগকে নরম করে দেবে। এরপর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন ভালো করে।

একটি ভেজা কাপড়ে বেকিং সোডা ছিটিয়ে মাইক্রোওয়েভের ভেতরের অংশ পরিষ্কার করে নিন। এরপর পানি দিয়ে ধুয়ে পরিষ্কার কাপড় দিয়ে শুকিয়ে নিন। গরম পানির সাথে কয়েক ফোঁটা ডিশ সোপ মিশিয়ে নিন। এই দ্রবণে একটি কাপড় ডুবিয়ে মাইক্রোওয়েভের ভেতরের অংশ পরিষ্কার করুন। টার্নটেবল বা কাচের ট্রে বের করে উষ্ণ সাবান পানিতে ধুয়ে ফেলুন৷ মাইক্রোওয়েভে আবার রাখার আগে ভালো করে শুকিয়ে নিন।

অপ্রীতিকর গন্ধ দূর করতে মাইক্রোওয়েভে কয়েক ফোঁটা ভ্যানিলা নির্যাস দিয়ে এক বাটি পানি রাখুন। ২ মিনিটের জন্য উচ্চ তাপে গরম করুন। ভ্যানিলার মিষ্টি সুবাস দূর করবে ওভেনের ভেতরে থাকা দুর্গন্ধ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাইক্রোওয়েভ পরিষ্কার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close