reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জানুয়ারি, ২০২৪

নখ কাটার সময় যে ভুলগুলো বিপদ ডেকে আনছে

ছবি : সংগৃহীত

নখ সবসময় পরিষ্কার রাখা উচিত। যদিও নারীরা নখের একটু বেশিই যত্ন করে থাকেন। নখ বড় ও চিকন হয়ে গেলে ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এ অবস্থায় আসার আগেই নখ কেটে ফেলা উচিত। আর নখ কাটার সময় অনেকেই যে ভুলগুলো করে বিপদ ডেকে আনছে, সেগুলো জেনে নিন-

১.যদি সঠিকভাবে নখ কাটা না হয়, তাহলে হ্যাঙ্গনেলস, ওনিকোলাইসিস, ইনগ্রোন নেলস (যা বেশিরভাগ পায়ের নখে হয়) ইত্যাদি সমস্যা হতে পারে। দাঁত দিয়ে নখ কাটলেও নখের ক্ষতি হয়।

২.নখ কাটলে বা ট্রিম করলে নখ থেকে আর্দ্রতা হারিয়ে যায়। এতে নখ শুষ্ক ও ভঙ্গুর হয়ে যায়। তাই নখ কাটার পর হাতে একটু ময়েশ্চারাইজার লাগিয়ে হাল্কা মাসাজ করে নিতে হবে।

৩.নখ আমাদের শরীরের এক ধরনের ফাইবারযুক্ত টিস্যু। তাই নখ সহজে ফেটে যায়। এই ফাটল নখ দুর্বল করে দেয়, নখকে আরও ভঙ্গুর করে তোলে।

৪.নখ ফাইলিং করা একটা গুরুত্বপূর্ণ কাজ। ফাইলিং করার সময় একটা কথা মাথায় রাখতে হবে। ফাইলিং সবসময় একদিক থেকে করা উচিত।

৫.যদি নখ বাদামের মতো খোঁচা করে কাটা হয়, তাহলে নখ দুর্বল হয়ে যেতে পারে। তাই গোলাকারভাবে নখ কাটতে হবে।

৬.নখ যদি খুব বড় রাখতে না ইচ্ছে করে, তাহলে মোটামুটি দৈর্ঘ্য রেখে নখ কাটতে হবে। খুব ছোট করে নখ কাটলে নখের নিচের চামড়া বেরিয়ে আসবে। এতে রক্তপাত হওয়ার আশঙ্কা থাকবে।

৭.নিজস্ব ব্যক্তিগত নেলকাটার না থাকলে নেল কাটিং এর সমস্ত জিনিস জীবাণুমুক্ত করে নিতে হবে। অ্যালকোহলযুক্ত কোনো স্যানিটাইজার দিয়ে এগুলো ধুয়ে নিতে হবে। শুকিয়ে গেলে তবে ব্যবহার করতে হবে।

৮.যদি দেখা যায় নখ খুব শক্ত হয়েছে, তাহলে না কাটাই ভালো। কয়েক মিনিট গরম পানিতে হাত চুবিয়ে নিয়ে তারপর কাটা উচিত।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নখ কাটা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close