reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জানুয়ারি, ২০২৪

এক কাপ টমেটো রসে মেদ ঝরবে ৭ দিনে

ছবি : সংগৃহীত

গুণে ভরপুর টমেটো। এতে রয়েছে প্রচুর পরিমানে পুষ্টি ও খনিজ পদার্থ। পটাশিয়াম সমৃদ্ধ টমেটো দেহের রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করে। ত্বক উজ্জ্বল করতে সিদ্ধ হস্ত টমেটো।

ওজন কমানোর উপকরণ হিসাবে টমেটো তুলনাহীন। টমেটোর রস পানের মাধ্যমে শরীরের মেদ কমানো সম্ভব। কীভাবে মাত্র এক গ্লাস টমেটোর রস মেদ ঝরাতে সহয়তা করে। বিটা-ক্যারোটিন ও লাইকোপেনে সমৃদ্ধ টমেটো চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। টমেটো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

কম ক্যালরি সমৃদ্ধ- টমেটোর রসে ক্যালরির পরিমান খুব কম। একটি ১০০ গ্রাম টমেটোতে মাত্র ১৭ গ্রাম ক্যালরি থাকে। এতে মূলত পানির পরিমাণ বেশি থাকে। একটি টমেটোতে প্রায় ৯৪ শতাংশ খালি পানিই থাকে। তাই এটি ওজন কমাতে সাহায্য করে।

শরীরের মেটাবলিজম জোরদার করে- টমেটোতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট লাইকপেনে যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ, চোখ ও ত্বকের সুরক্ষা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।গবেষণায় দেখা যায়, লাইকোপেনে প্রাকৃতিকভাবে মেটাবলিজম নিয়ন্ত্রণ করতে পারে। এর ফলে শরীরের মেদ ঝরে ওজন দ্রুত কমে।

অ্যামাইনো অ্যাসিড তৈরি করে- গবেষকদের মতে, টমেটো শরীরে কারনিটাইন নামক একটি অ্যামাইনো এসিড তৈরি করে যা শরীরের মেদ ঝরাতে সাহায্য করে। সূত্র : জিনিউজ

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টমেটো
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close