reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জানুয়ারি, ২০২৪

রান্নাঘর পরিষ্কার করবেন যেভাবে

ছবি : সংগৃহীত

ঘরবারি গুছিয়ে রাখা বেশ কঠিন কাজ। সবচেয়ে বেশি ঝক্কি হলো রান্নাঘর পরিষ্কার রাখা। কখনও তেল-ঝোল ছিটকে নষ্ট হয় চুলা, কখনও আবার বেসিনের মুখে ময়লা জমে আটকে যায় পানি। ফলে রান্নাঘর পরিষ্কার করা সত্যিই সময়সাপেক্ষ। রান্নাঘর পরিষ্কার করতে কম ভোগান্তি পোহাতে চাইলে কিছু টিপস জেনে রাখুন।

সবজি রান্নাঘর পরিষ্কার কাটার জন্য অনেকেই কাঠের চপিং বোর্ড ব্যবহার করেন। বোর্ড ঠিক মতো পরিষ্কার না করলে ব্যাকটেরিয়া বাসা বাঁধে। এক সপ্তাহ অন্তর চপিং বোর্ড পরিষ্কার করা জরুরি। তার জন্য বিশেষ পরিশ্রম করতে হবে না। লবণ মেশানো গরম পানির মধ্যে অল্প লেবুর রস মিশিয়ে বোর্ডের উপর ঢেলে দিন। কিছুক্ষণ পর শক্ত কিছু দিয়ে ঘষে ময়লা তুলে ফেলুন।

দুই কাপ ভিনেগার এবং দুই কাপ পানি ভালো করে মিশিয়ে নিন। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে তা রান্নাঘরের টাইলসে ছিটিয়ে দিন। নরম কাপড়ের সাহায্যে ঘরে পরিষ্কার করে ফেলুন।

নিয়মিত পরিষ্কার না করলে চুলার আশেপাশে পড়ে থাকা তরকারির ঝোল, ভাতের মাড় এগুলো জমে শক্ত হয়ে যায়। প্রতিদিনের এসব টুকটাক কাজ ফেলে না রেখে সঙ্গে সঙ্গে করে ফেললে বাড়তি ভোগান্তি কমে। রান্না শেষে চুলার আশপাশের অংশ অবশ্যই মুছবেন। অল্প গরম পানিতে বাসন পরিষ্কারের লিকুইড গুলে মুছে নেবেন।

সিঙ্কে এঁটো থালাবাসন ধোয়া হয়। জায়গাটি যেন নোংরা ও দুর্গন্ধময় না হয় সেজন্য রক সল্ট, পানি ও লেবুর খোসা কুচি একসঙ্গে মিশিয়ে বরফ বানিয়ে নিন। কাজ শেষ হওয়ার পর কয়েক টুকরো বরফ সিঙ্কে ফেলে দিন।

রান্নাঘরের সিঙ্ক বা অন্য কোনও অংশ থেকে যদি আঁশটে গন্ধ বেরোয় তাহলে সেই জায়গায় লেবুর রস আর বরফ দিয়ে ঘষে নিন। এছাড়াও ভিনিগার জমিয়ে বরফ তৈরি করেও ব্যবহার করতে পারেন।

রান্নার সময় পাশে পরিষ্কার কাপড় রাখুন। কিছু ছিটকে দেওয়ালে লাগলে সঙ্গে সঙ্গে মুছে নিন। ফ্রিজ বা মসলাদানি খোলার দরকারেও ওই কাপড় ব্যবহার করবেন। এতে দাগ লাগবে না।

মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করা জরুরি মাঝেমাঝেই। ভিনেগারের মধ্যে লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটিতে নরম কাপড় ভিজিয়ে মাইক্রোওয়েভ ওভেনের ভেতরটা ভালো করে মুছে নিন। কম সময়ে পরিষ্কার হয়ে যাবে মাইক্রোওয়েভ ওভেন।

সামান্য লিকুইড সোপের সঙ্গে গরম পানি মিশিয়ে স্পঞ্জ দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন রান্নাঘরের তেলতেলে জায়গা।

সিঙ্কের পাইপ যেন জ্যাম হয়ে না যায় সেজন্য মাঝে মাঝে ফুটন্ত গরম পানি ঢালুন বেসিনে। ১ কাপ বেকিং সোডা দিয়ে অপেক্ষা করুন। মিনিট কয়েক পর সমপরিমাণ ভিনেগার ও গরম পানি একসঙ্গে মিশিয়ে ঢেলে দিন।

ব্লেন্ডারের তরল রাখার পাত্রটি খুলে লেবু, পানি ও এক ফোঁটা ডিশওয়াশ দিয়ে আবার চালান। সবশেষে পরিষ্কার পানি ভরে একই ভাবে অন করে নিন এক মিনিট।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রান্নাঘর পরিষ্কার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close