চিংড়ির নানা পদ

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৬:২৬

অনলাইন ডেস্ক

চিংড়ির ভাত

উপকরণ : চিংড়ি ২৫০ গ্রাম/৮-১০টি, সরু আতপ চাল ২ কাপ, বড় টমেটো কুচি ১টি, পেঁয়াজ ১টি ও ২ কোয়া রসুন কুচি করে কাটা, তেল ৮ টেবিল চামচ, কাঁচামরিচ গোটা ৮টি, লবণ ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ মুঠো ও পানি মধ্যমা আঙুলের প্রথম দাগ পর্যন্ত।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ, রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে পানি ফুটে আসার পর ২৫ মিনিট দম দিলেই আপনার চিংড়িভাত তৈরি।

সালাদিয়া চিংড়ি

উপকরণ : চিংড়ি ১২-১৬টি, বড় টমেটো কুচি ১টি, পেঁয়াজ ১টি কুচি করে কাটা, পেঁয়াজ পাতা কাটা ২ মুঠো, তেল ৬ টেবিল চামচ, কাঁচামরিচ গোটা ৮টি, লবণ আধা চামচ, ধনেপাতা কুচি ১ মুঠো ও পানি ২ মুঠো।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ হালকা করে ভেজে সব উপকরণ একত্রে দিয়ে ৫ মিনিট নেড়ে নিলেই আপনার সালাদিয়া চিংড়ি তৈরি।

চিংড়ির নারকেল ভুনা

উপকরণ : চিংড়ি ২৫০ গ্রাম/৮-১০টি। নারকেলের মিশ্রণ-আধা কাপ ময়দায় কাঁচামরিচ কুচি ২টি, নারকেলের শুকনো গুঁড়ো আধা কাপ, লবণ ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ মুঠো, জিরেগুঁড়ো আধা চা চামচ ও ১ কাপ পানিতে একত্রে মাখিয়ে ঘনমিশ্রণ তৈরি করে নিন।

প্রস্তুত প্রণালি : চিংড়ি নারকেলের মিশ্রণে ডুবিয়ে গরম ডুবু তেলে ছেড়ে বাদামি করে ভাজলেই চিংড়ির নারকেল ভুনা তৈরি।

তিলে চিংড়ি

উপকরণ : চিংড়ি ১২-১৬টি, টমেটো ১টি বড় গ্রেট করা, পেঁয়াজ ১টি কুচি করে কাটা, তেল ৬ টেবিল চামচ, কাঁচামরিচ গোটা ৬টি, লবণ আধা চামচ, ধনেপাতা কুচি ১ মুঠো, পানি ২ মুঠো, ৬টি কালো গোলমরিচ থেঁতো করা, শেষে মধু ২ চা চামচ ও সাদা তিল (গরম শুকনো কড়াইতে ২ মিনিট ভাজা) ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ হালকা ভেজে সব উপকরণ একত্রে দিয়ে ৫ মিনিট নাড়–ন। শেষে সাদা তিল ও মধু মেখে দিলেই আপনার তিলে চিংড়ি তৈরি।