reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জুলাই, ২০১৭

জর্ডানে ইসরাইলি দূতাবাসে হামলা, নিহত ২

জর্ডানের ইসরাইল দূতাবাসে স্থানীয় জনতা হামলা করেছে। তাদের প্রতিরোধে পুলিশ গুলি চালালে জর্ডানের দুই নাগরিক নিহত হয়েছেন। জর্ডানের রাজধানী আম্মানে রোববার স্থানীয় সময় সকাল নয়টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় স্থানীয়দের ছুরিকাঘাতে ইসরাইলের এক ব্যক্তি আহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, নিহতরা একটি ফার্নিচার ফার্মের শ্রমিক। গোলাগুলির আগেই তারা ওই দূতাবাসে প্রবেশ করেছিলেন। ঘটনার বিষয়ে স্থানীয় নিরাপত্তা বাহিনীর বরাতে অল্প কিছু তথ্য আসছে। তবে কেন জনতা হঠাৎ করে এমন বিক্ষুব্ধ হলেন, তা স্পষ্ট নয়।

ঘটনার পর ইসরাইল দূতাবাস বন্ধ করে দিয়েছে নিরাপত্তারক্ষীরা। ইসরাইল কর্তৃপক্ষ দূতাবাস থেকে তাদের কর্মীদের নিরাপদে সরিয়ে নিয়েছে। তবে ইসরাইল এখন পর্যন্ত এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

ইসরাইলের দূতাবাসটি আম্মানের কঠোর নিরাপত্তাপূর্ণ রাবিয়াহ এলাকায়। এরআগে শুক্রবার আম্মানে হাজার হাজার জর্দানি মসজিদুল আল-আকসায় নিরাপত্তা ফটক বসানোর প্রতিবাদে বিক্ষোভ করেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, দূতাবাসের আশপাশে কর্মরত দু’জন ফার্নিচার ফার্মের শ্রমিক সম্ভবত এ ঘটনার সঙ্গে জড়িত। স্থানীয় একজন বাসিন্দা জানান, তিনি আহত জর্ডানীয় নিরাপত্তারক্ষীকে পড়ে থাকতে দেখেছেন। তিনি আরও জানান, বিক্ষুব্ধরা দূতাবাসের নিরাপত্তা বেষ্টনী ভেঙে ভেতরে প্রবেশের চেষ্টা করলে পুলিশ গুলি চালায়, যাতে দুজন জর্ডানি নিহত হয়েছেন।

১৯৪৯ সাল থেকে ১৯৬৭ সাল পর্যন্ত পূর্ব জেরুজালেমের দখলে ছিল জর্ডান। এরপর থেকে ইসলাম ও ইহুদি ধর্মের কাছেই পবিত্র আল-আকসা মসজিদের তত্ত্বাবধায়ক হিসেবে রয়েছে জর্ডান।

আল-আকসা মসজিদে ঢোকার পথে ইসরাইলি কর্তৃপক্ষ সিসি ক্যামেরা ও মেটাল-ডিটেক্টর বসিয়েছে, যার প্রতিবাদ করে আসছে ফিলিস্তিনিরা। একে কেন্দ্র করে বিক্ষোভ-সহিংসতায় এখন পর্যন্ত পাঁচজন ফিলিস্তিনি ও তিনজন ইসরাইলি নিহত হয়েছেন।

পিডিএসও/হেলাল​

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জর্ডান,গুলিবর্ষণ,ইসরাইলবিরোধী বিক্ষোভ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist