reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি, ২০২৩

রুশবিরোধী নিষেধাজ্ঞা বুমেরাং হতে পারে : সৌদি তেলমন্ত্রী

সৌদি জ্বালানিমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ

রাশিয়ার জ্বালানি খাতের ওপর পাশ্চাত্যের দেওয়া নিষেধাজ্ঞার পরিণতির ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন সৌদি জ্বালানিমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সালমান আলে সৌদ। তিনি বলেছেন, এ নিষেধাজ্ঞার কারণে ভবিষ্যতে বিশ্বের জ্বালানি বাজারে মারাত্মক ঘাটতি দেখা দিতে পারে।

সৌদি আরবের রাজধানী রিয়াদে রবিবার (৫ ফেব্রুয়ারি) একটি শিল্প সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি আরো বলেন, বিশ্ব বাজারে তেলের চাহিদা বেড়ে গেলে রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা বুমেরাং হতে পারে। সৌদি মন্ত্রী বলেন, এসব নিষেধাজ্ঞা, অবরোধ ও সীমাবদ্ধতা একটি জায়গায় এসে জটিলতা তৈরি করতে পারে। আর তাহলো, প্রয়োজনের সময় সব ধরনের জ্বালানি সরবরাহে ঘাটতি। আমার আশঙ্কার জায়গাটি সেখানে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার আগপর্যন্ত পশ্চিমা দেশগুলো ছিল রুশ জ্বালানির প্রধান রপ্তানি বাজার। কিন্তু ও অভিযান শুরু করার পর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো রাশিয়ার জ্বালানি খাতের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে।

রাশিয়া ও সৌদি আরব তেল রপ্তানিকারক দেশগুলোর সংস্থা ওপেক প্লাসের সক্রিয় সদস্য। রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের পর দেশটি এশিয়ায় সৌদি আরবের নিয়মিত গ্রাহকদের কাছে কম-মূল্যে জ্বালানি সরবরাহ শুরু করেছে। অন্যদিকে সৌদি আরব ইউরোপে রাশিয়ার সাবেক বাজারের দিকে মনোনিবেশ করেছে।

২০২২ সালের জ্বালানি বাজারের এ পরিবর্তন থেকে কী শিক্ষা গ্রহণ করা যেতে পারে—এমন প্রশ্নের উত্তরে সৌদি জ্বালানিমন্ত্রী প্রিন্স আবদুুল আজিজ বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষা এই যে, বিশ্ব ওপেক প্লাসের ওপর নির্ভর করতে পারে। তিনি বলেন, সার্বিকভাবে বাজার পরিস্থিতি বিবেচনায় নিয়ে আমরা জ্বালানি রপ্তানি করি এবং রাজনৈতিক ইস্যুর সঙ্গে দূরত্ব বজায় রাখার চেষ্টা করি।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রুশবিরোধী নিষেধাজ্ঞা,জ্বালানি,প্রিন্স আবদুল আজিজ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close