reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ডিসেম্বর, ২০২২

বিয়ে ছাড়া যৌন সম্পর্ক করলে এক বছরের সাজা

ফাইল ছবি

বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ করতে নতুন একটি আইন পাস করেছে ইন্দোনেশিয়া। মঙ্গলবার (৬ ডিসেম্বর) দেশটির পার্লামেন্টে এ বিষয়ে আইন পাস হয়। ফলে এখন থেকে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে বিয়ে ছাড়া যৌন সম্পর্কের শাস্তি হিসেবে এক বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, নতুন আইনে বিবাহবহির্ভূত যৌন সম্পর্কের জন্য এক বছর পর্যন্ত জেল, ব্ল্যাক ম্যাজিক নিষিদ্ধ, বিনা অনুমতিতে বিক্ষোভ, প্রেসিডেন্টকে অপমান ও রাষ্ট্রীয় মতাদর্শের বিপরীত মত প্রকাশের জন্যও শাস্তি প্রণয়ন করা হয়েছে।

ইন্দোনেশিয়ার আইনপ্রণেতা বামবাং উরিয়ান্তো এই আইন পাসের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। তিনি জানিয়েছেন, আইনটি দেশীয় নাগরিকদের পাশাপাশি বিদেশি নাগরিক যাঁরা ইন্দোনেশিয়ায় এসে বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক করবেন, তাঁদেরও কারাদণ্ড দেওয়া হবে।

বিবিসির খবরে জানা যায়, এই আইনে স্বামী-স্ত্রী যদি অন্য কারও সঙ্গে বিবাহবহির্ভূত সম্পর্কে জড়ান, তাহলে তাঁরা পরস্পরের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দিতে পারবেন। এ ছাড়া সন্তানের বিষয়ে অভিযোগ দিতে পারবেন মা-বাবা।

এদিকে নতুন আইন কার্যকর হলে পর্যটন ও বিনিয়োগের ক্ষেত্রে ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হবে বলে উদ্বেগ প্রকাশ করেছে দেশটির ব্যবসায়ী সংগঠনগুলো। ইন্দোনেশিয়ার পর্যটন শিল্প বোর্ডের উপপ্রধান মাওলানা ইউসরান বলেন, নতুন আইনটি এমন একটি সময়ে পাস হলো, যখন অর্থনীতি ও পর্যটন খাত মহামারি থেকে পুনরুদ্ধার করতে শুরু করেছে। ফলে সরকারের সিদ্ধান্ত পর্যটন খাতে নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করেন তিনি।

ইন্দোনেশিয়ায় বিবাহবহির্ভূত সম্পর্ক নিয়ে তৈরি এই আইনের খসড়া প্রথম উত্থাপন করা হয় ২০১৯ সালে। সে সময় দেশটির লাখো মানুষ এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেছিলেন। বিশেষ করে শিক্ষার্থীদের আন্দোলন বড় আকার নেয়। রাজধানী জাকার্তায় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষও হয়েছিল।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইন্দোনেশিয়া,বিয়ে ছাড়া যৌন সম্পর্ক,আইন পাস,সাজা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close