reporterঅনলাইন ডেস্ক
  ২৫ নভেম্বর, ২০২২

প্রথমবারের মতো চীন-আরব সম্মেলনের আয়োজন সৌদিতে

প্রতীকী ছবি।

ডিসেম্বর মাসের শুরুর দিকে সৌদি আরব প্রথমবারের মতো চীন-সৌদি সম্মেলনের আয়োজন করছে। তেল সমৃদ্ধ দেশ সৌদি আরব এশিয়ার সাথে সম্পর্ক জোরদারের অংশ হিসেবে এ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে। দুবাইয়ে বেইজিংয়ের কনসাল এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

কনসাল জেনারেলের ওয়েবসাইটে গত মঙ্গলবার দেয়া এক বিবৃতির উদ্ধৃতি দিয়ে দুবাইয়ে চীনের কনসাল জেনারেল লি জুহাং বলেন, ‘ডিসেম্বর মাসের গোড়ার দিকে সৌদি আরবে এই প্রথমবারের মতো চীন-আরব সম্মেলন অনুষ্ঠিত হবে। তবে সম্মেলনের সুনির্দিষ্ট তারিখ বা এতে কারা উপস্থিত থাকবেন এ ব্যাপারে বিবৃতিটিতে বিস্তারিত কিছু বলা হয়নি।

ওপেক প্লাস কার্টেল যুক্তরাষ্ট্রের আবেদন উপেক্ষা করে জ্বালানি তেলের উৎপাদন কমানোর পর সৌদি আরব এবং রিয়াদের দীর্ঘ দিনের মিত্র যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপোড়েনের প্রেক্ষাপটে এশিয়ার বাজারের সাথে সৌদি আরব ও উপসাগরীয় অন্যান্য দেশ সম্পর্ক জোরদারের অংশ হিসেবে এ সম্মেলন হতে যাচ্ছে। ওপেক প্লাসের পরবর্তী বৈঠক আগামী ৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। সেখানে জ্বালানি সরবরাহ প্রশ্নে বৈশ্বিক বিরোধের বিষয়গুলো প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে।

কনস্যুলেটের বিবৃতিতে বলা হয়, ‘লি জুহাং উল্লেখ করেন, চীন ও সংযুক্ত আরব আমিরাতসহ আরব দেশগুলোর মধ্যে সম্পর্ক একটি দ্রুত উন্নয়নের পথে প্রবেশ করেছে।’ তারা বলছে, সম্মেলন ‘চীন-আরব সম্পর্কের ইতিহাসের একটি মাইলফলক। সূত্র : বাসস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চীন,সৌদি আরব,আরব আমিরাত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close