reporterঅনলাইন ডেস্ক
  ০৪ অক্টোবর, ২০২২

অধিকৃত ৪ অঞ্চলে রাশিয়ার ব্যূহ ভেঙে ঢুকে পড়ছে ইউক্রেনীয়রা

ছবি : সংগৃহীত

সদ্য অন্তর্ভুক্ত করা ইউক্রেনের চারটি অঞ্চলের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেই রাশিয়ার। রাশিয়ার সৈন্যদের প্রতিরক্ষা ব্যূহ ভেঙে বেশ রুশ নিয়ন্ত্রিত এলাকার কয়েক কিলোমিটার গভীরে ঢুকে পড়েছে। বিশেষ করে দক্ষিণ অঞ্চলের খেরসনে বেশ অগ্রগতি লাভ করেছে ইউক্রেন। অগ্রগতি লাভ করেছে পূর্বাঞ্চলের বেশ কিছু পয়েন্টে।

স্থানীয় সময় সোমবার (০৩ অক্টোবর) রাশিয়ার সেনাবাহিনী বিষয়টি স্বীকার করে জানিয়েছে, ইউক্রেনের সৈন্যর খেরসনে তাদের প্রতিরক্ষা ব্যূহ ভেঙে ঢুকে পড়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে—ইউক্রেনের সেনাবাহিনীর ট্যাংক ইউনিট তাদের প্রতিরক্ষা ব্যূহের গভীরে প্রবেশ করতে সক্ষম হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনোশেঙ্কভ বলেছেন, রাশিয়ার সৈন্যদের পূর্ব পরিকল্পিত প্রতিরক্ষা লাইন ভেদ করে ইউক্রেনের সৈন্যরা অগ্রসর হয়েছে। এ সময় উভয় পক্ষই বেশ ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে। তাঁর এই মন্তব্য পাল্টা আক্রমণ শুরুর পর ইউক্রেনীয়রা যে নাটকীয়ভাবে অগ্রগতি লাভ করছে তার একটি স্বীকৃতি। ধারণা কার হচ্ছে, যুদ্ধ শুরুর পর এটিই ইউক্রেনীয় ব্রিগেডেগুলোর এই অঞ্চলে সবচেয়ে বড় সাফল্য।

রাশিয়ার বিষয়টি স্বীকার করলেও কিয়েভ এই বিষয়ে এখনো আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেয়নি। রাশিয়া জানিয়েছে, ইউক্রেনীয় ট্যাংক বাহিনী নিপার নদীর পশ্চিম তীর ধরে অগ্রসর হয়ে বেশ কয়েকটি গ্রাম পুনরুদ্ধার করেছে এবং এর ফলে কয়েক হাজার রুশ সৈন্যের সরবরাহ লাইন হুমকির মুখে পড়ে গেছে।

এদিকে, গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পারশিয়াল মোবিলাইজেশন ঘোষণার মাধ্যমে ৩ লাখ রিজার্ভ সৈন্যকে ইউক্রেনে পাঠানোর নির্দেশ দিলেও তাদের মধ্যে বড় একটি অংশ উপযুক্ত বিবেচিত না হওয়ায় বাড়িতে ফেরত পাঠানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, রিজার্ভ সৈন্যরা উপযুক্ত না হওয়ায় কাঙ্ক্ষিত লক্ষ্য পূরণ করতে না পারায় খাবারোভস্ক অঞ্চলের সামরিক প্রশাসককে অপসারণ করা হয়েছে। ওই অঞ্চলের গভর্নর মিখাইল দেগতাইরেভ বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া,ইউক্রেন,মিখাইল দেগতাইরেভ,নিপার নদী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close