reporterঅনলাইন ডেস্ক
  ১৯ মে, ২০২২

পর্তুগিজ পাঁচ কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া

ছবি : সংগৃহীত

নিজ দেশের কূটনীতিকদের বহিষ্কারের উপযুক্ত জবাব দিলো রাশিয়া। মস্কোয় অবস্থিত পর্তুগিজ দূতাবাসের পাঁচ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। এর আগে রুশ দূতাবাসের ১০ কর্মীকে অবাঞ্ছিত ঘোষণা করে পর্তুগাল সরকার।

মিশনের এই কর্মীদের কার্যক্রম পর্তুগালের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বিবেচনা করা হচ্ছে এবং তাদেরকে দুই সপ্তাহের মধ্যে পর্তুগাল ত্যাগ করতে হবে বলে জানানো হয়। ওই ঘটনার জবাব দিতেই মস্কো এবার পাঁচ পর্তুগিজ কূটনীতিককে বহিষ্কার করেছে।

পর্তুগাল রুশ কূটনীতিকদের বহিষ্কারের পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায় যে, এই অবন্ধুত্বপূর্ণ পদক্ষেপ দুদেশের সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে।

ইউক্রেনে রাশিয়ার আকস্মিক হামলাকে কেন্দ্র করে এখন পর্যন্ত ইউরোপের দেশগুলো তিনশ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। অপরদিকে বুধবার (১৮ মে) রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে যে, তারা ফ্রান্স, স্পেন এবং ইতালির ৮৫ কূটনীতিককে বহিষ্কার করেছে।

এদিকে ইউক্রেন-রাশিয়ার সংঘাতের মধ্যেই ন্যাটোতে যোগ দিতে আনুষ্ঠানিক আবেদন করেছে ফিনল্যান্ড ও সুইডেন। ফিনল্যান্ডের সংসদ ভোটের মাধ্যমে এ ব্যাপারে নিরঙ্কুশ সমর্থন দিয়েছে। সুইডেনের সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতারাও আবেদনটির সঙ্গে একমত পোষণ করেছেন।

দেশ দুইটির আবেদনে পর ন্যাটোতে যোগ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এর জন্য কতদিন লাগবে বা কোন কোন ধাপ অতিক্রম করতে হবে সে বিষয়গুলো নিয়ে প্রশ্ন উঠেছে। তবে ন্যাটোর একজন পররাষ্ট্রমন্ত্রী বার্লিনে বৈঠকের পর জানিয়েছেন, খুব দ্রুতই পদক্ষেপ নেওয়া হবে। ন্যাটোর সবশেষ সদস্য দেশ উত্তর মেসিডোনিয়া। ২০১৮ সালের জুনে তারা আমন্ত্রণ পেলেও আনুষ্ঠানিকভাবে ন্যাটোর সদস্যপদ পায় ২০২০ সালের ২৭ মার্চ অর্থাৎ প্রায় দুই বছর পর।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া,পর্তুগিজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close