reporterঅনলাইন ডেস্ক
  ১০ মে, ২০২২

ইউক্রেনকে দুঃসংবাদ দিলেন ম্যাক্রোঁ

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হতে হলে আরো কয়েক বছর অপেক্ষা করতে হবে। ইইউ’র বর্তমানে যে প্রটোকল রয়েছে, তাতে এই দীর্ঘ সময় লাগবে।

সোমবার ইউরোপীয় পার্লামেন্টে ভাষণ দেওয়ার সময় এ কথা বলেন ফরাসি প্রেসিডেন্ট। তার এ বক্তব্যকে ইউক্রেনের জন্য আপাতত দুঃসংবাদ হিসেবে দেখা হচ্ছে। দেশটি ন্যাটো জোটেরও সদস্য হতে পারেনি অথচ এই ইস্যুতে ইউক্রেনে রাশিয়ার হামলার শিকার হয়েছে।

ম্যাক্রোঁ অবশ্য ইউক্রেনকে আশ্বস্ত করে বলেন, ইউক্রেন তাদের কষ্ট ও সাহসিকতার জন্য এমনিতেই ইউরোপীয় পরিবারের সদস্য হয়ে গেছে। এ সময় তিনি নতুন ধরনের ‘ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়’ নামের একটি জোট গড়ার প্রস্তাব দেন। যেখানে ইউরোপীয় ইউনিয়নের বাইরে থাকা ইউক্রেন ও ব্রিটেনের মতো দেশগুলো ইউরোপের মূল মূল্যবোধের সঙ্গে যুক্ত হতে পারবে।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইইউতে ইউক্রেনের যোগদানের ইচ্ছাপূরণ হতে বেশ কয়েক বছর সময় লাগতে পারে। এই কারণে স্বল্প মেয়াদে তাদের সামনে কিছু আশাবাদ রাখতে হবে।

এদিকে, সোমবার জার্মানি সফর করেন ম্যাক্রোঁ। এটি দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ম্যাক্রোঁর প্রথম জার্মানি সফর। সেখানে তিনি জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজের সঙ্গে সাক্ষাৎ করেন। জার্মানিতেও ইউরোপের নিরাপত্তা এবং ইউক্রেন ইস্যুর ওপর গুরুত্ব দেন ম্যাক্রোঁ।

তিনি বলেন, জার্মানি ও ফ্রান্স মিলে ইউরোপকে আরও শক্তিশালী করবে। দুই দেশ প্রতিরক্ষা ও পররাষ্ট্রনীতির ক্ষেত্রে হাত মিলিয়ে চলবে। সূত্র : পার্সটুডে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউক্রেন,ফ্রান্স,ইমানুয়েল ম্যাক্রোঁ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close