reporterঅনলাইন ডেস্ক
  ২৮ অক্টোবর, ২০২১

ইসলাম ছেড়ে হিন্দু ধর্মে দীক্ষিত ইন্দোনেশিয়ার প্রভাবশালী নারী

ছবি : ইন্টারনেট

পবিত্র কোরআনে সূরা আলে ইমরানের ৯০ নম্বর আয়াতে পরিষ্কার ঘোষণা করা হয়েছে, “যারা ঈমান আনার পর পুনরায় কুফরিতে ফিরে গেল আল্লাহ তাআলা তাদের সেই কুফরিকে আরো বাড়িয়ে দেন এবং কখনো তাদের তাওবা তিনি কবুল করেন না। ওইসব ব্যক্তিরাই পথভ্রষ্ট।”

এমন কঠিন বার্তার পরও ইসলাম ছেড়ে হিন্দু ধর্ম গ্রহণ করেছেন মুসলিম দেশ ইন্দোনেশিয়ার জাতির জনক ও দেশটির প্রথম প্রেসিডেন্ট সুকার্নোর মেয়ে সুকমাবতী সুকার্নপুত্রি। গত মঙ্গলবার (২৬ অক্টোবর) সনাতন ধর্মে দীক্ষিত হন তিনি।

এই প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদমাধ্যম সিএনএন ইন্দোনেশিয়া এবং ইন্ডিয়ান এক্সপ্রেস।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার ‘সুধি ওয়াধানি’ নামের একটি অনুষ্ঠানে হিন্দু ধর্ম গ্রহণ করেন ৬৯ বছর বয়সী সুকমাবতী সুকার্নোপুত্রি। বালিতে সুকার্নো সেন্টার হেরিটেজ এরিয়াতে ওই অনুষ্ঠান সম্পন্ন হয়।

কয়েকটি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, হিন্দু ধর্ম গ্রহণের বিষয়ে সুকমাবতীর এই সিদ্ধান্তের নেপথ্যে ছিলেন তার ঠাকুমা ইদা আয়ু নিওমান রাই শ্রিমবেন।

প্রসঙ্গত, ইন্দোনেশিয়ার অন্যতম প্রধান প্রদেশ বালির সংখ্যাগরিষ্ঠ মানুষ হিন্দু। তবে ভারতের হিন্দু ধর্মের সঙ্গে এর কিছুটা পার্থক্য রয়েছে। সুকমাবতীর আইনজীবী জানান, সুকমাবতী এই নিয়ে অনেক পড়াশোনা করেছেন আর হিন্দু ধর্মশাস্ত্র নিয়ে ওনার অনেক জ্ঞান রয়েছে। সুকমাবতীর এই সিদ্ধান্তে নিজের পরিবারের সদস্যরাও পাশে দাঁড়িয়েছেন।

সুকমাবতী ইন্দোনেশিয়ার সাবেক প্রেসিডেন্ট সুকার্নোর তৃতীয় কন্যা এবং দেশটির সাবেক প্রেসিডেন্ট মেঘবতী সুকার্নপুত্রির ছোট বোন। বছর সত্তরের সুকমাবতী ইন্দোনেশিয়াতেই থাকেন। ২০১৮ সালে ইসলামপন্থি একটি সংগঠন সুকমাবতীর বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ তুলেছিল।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মেঘবতী সুকর্ণপুত্রী,হিন্দু ধর্ম,দীক্ষা,ইন্দোনেশিয়া,নারী,সুকমাবতী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close