reporterঅনলাইন ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি, ২০১৭

জাতীয় সংসদে পাট বিল পাস

জাতীয় সংসদের অধিবেশনে পাট বিল- ২০১৭ পাস করা হয়েছে। পাট অধ্যাদেশ ১৯৬২ রহিত করে তা সুসংহতভাবে পুনঃপ্রণয়নের বিধান করে আজ মঙ্গলবার বিলটি পাস করা হয়েছে। এর আগে বস্ত্র ও পাট মন্ত্রী মো. ইমাজ উদ্দিন প্রামাণিকের পক্ষে প্রতিমন্ত্রী মির্জা আজম বিলটি পাসের প্রস্তাব করেন। বিলে পাট ও পাটজাত পণ্য উৎপাদন ও প্রসার, গবেষণা ও পাট চাষে উদ্বুদ্ধকরণে সরকারের ক্ষমতা, পাট ও পাটজাত পণ্যের ব্যবসা উন্নয়ন ও সম্প্রসারণে সরকারের ক্ষমতা, লাইসেন্স প্রদান, লাইসেন্স বাতিল, আপিল, আপিল বাতিল, মূল্য নির্ধারণ, বেলিং চার্জ, এজেন্ট ও ব্রোকার, প্রেস, গুদাম, ইত্যাদি অধিগ্রহণসহ সংশ্লিষ্ঠ বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে। এদিকে আজ সংসদে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রথম রিপোর্ট উপস্থাপন করা হয়। কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম রিপোর্টটি উপস্থাপন করেন।

এছাড়া বিলে পাট ও পাটজাত পণ্যের ওপর উন্নয়ন ফি আরোপ, উন্নয়ন তহবিল গঠন, চুক্তি নিবন্ধন, বিক্রয় নির্দেশ ও নিষিদ্ধকরণের ক্ষমতা, পাটখড়ি থেকে বাণিজ্যক পণ্য উৎপাদন, ক্রয়-বিক্রয় সম্পর্কে নির্দেশনা প্রদানের ক্ষমতা, চুক্তি প্রতিপালন নিশ্চিতকরণের ক্ষমতা, অপরাধ ও দন্ডের বিধানসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির নূরুল ইসলাম ওমর, কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, নূরুল ইসলাম মিলন, বেগম নূর-ই হাসনা লিলি চৌধুরী, সেলিম উদ্দিন ও স্বতন্ত্র সদস্য আব্দুল মতিন বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাতীয় সংসদ,পাট বিল পাস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist