নিজস্ব প্রতিবেদক

  ১২ ডিসেম্বর, ২০১৯

‘মওকুফের ক্ষেত্র বেশি বলে কর জিডিপি অনুপাত কম’

জাতীয় ভ্যাট দিবস ও সপ্তাহ উপলক্ষে মঙ্গলবার রাজধানীতে শোভাযাত্রা বের করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। জাতীয় ভ্যাট দিবস ও সপ্তাহ উপলক্ষে মঙ্গলবার রাজধানীতে শোভাযাত্রা বের করে এনবিআর।

বেশি হারে কর মওকুফ দেওয়ার কারণে বাংলাদেশের কর-জিডিপির অনুপাত কম দেখাচ্ছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেছেন, আমাদের দেশে অনেক ছোট আকারের নিত্যপণ্যের উৎপাদন আছে, যাদের কর মওকুফ করা হয়েছে। এমনকি অনেক বড় বড় নতুন শিল্পকারখানাও আছে, যাদের ১০ বছর পর্যন্ত কর মওকুফ করা হয়েছে।

আমাদের দেশে জনগণের কল্যাণে নিত্যপণ্যের কোনো কর নেওয়া হয় না। এসব কর নেওয়া হলে কর-জিডিপি অনুপাত আরো বাড়ত। ভ্যাট দিবস উপলক্ষে মঙ্গলবার এনবিআর আয়োজিত আলোচনা সভায় একথা বলেন। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ আলোচনা সভার আগে রাজস্ব বোর্ডের উদ্যোগে শোভাযাত্রাও বের করা হয় রাজধানীতে।

আলোচনা সভায় এনবিআরের শুল্ক বিভাগের সদস্য খন্দকার মুহাম্মদ আমিনুর রহমান বলেন, বিশ্ববাণিজ্য ব্যবস্থার কারণে এখন আমদানি শুল্ক দিন দিন কমে যাচ্ছে। রাজস্ব আহরণের সবচেয়ে বড় উৎস হয়ে উঠেছে ভ্যাট।

ভ্যাট আদায় ব্যবস্থার যত আধুনিকায়ন হবে, ততই আদায় বৃদ্ধি হবে বলে মনে করেন তিনি।

এনবিআরের ভ্যাট বিভাগের সদস্য আবদুল মান্নান শিকদার বলেন, মঙ্গলবার থেকেই অনলাইনে প্রতি মাসের ভ্যাট রিটার্ন জমা দিতে পারবেন ব্যবসায়ীরা। কর অফিসে তাদের আসতে হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close