বেনাপোল প্রতিনিধি

  ২৯ মে, ২০১৮

বেনাপোল বন্দরে যানজট নিরসন

নোমান্সল্যান্ড এলাকায় ৯ সিজি-২ গেট উদ্বোধন

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য গতিশীল, যানজট নিরসনে চেকপোস্ট নোমান্সল্যান্ড এলাকায় সোমবার দুপুরে ৯ সিজি-২ গেটের উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন বেনাপোল কাস্টম কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী। এ সময় ভারত ও বাংলাদেশের কাস্টমস, বন্দর, সিএন্ডএফ এজেন্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বন্দরে যানজটের কারণে বেশকিছু দিন ধরে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য স্থবির হয় পড়েছিল। ব্যবসায়ীদের দাবির মুখে কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষ যৌথভাবে বন্দরে যানজট নিরসন, দ্রুত আমদানি-রফতানি বাণিজ্য গতিশীল করতে ৯ সিজি-২ গেটের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় পেট্রাপোল কাস্টমসের ডেপুটি কমিশনার, বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম ও যুগ্ম পরিচালক (প্রশাসন) রেজাউল ইসলাম, কাস্টমসের যুগ্ম কমিশনার আ আ ম আমীমুল ইহসান খান, ডেপুটি কমিশনার সাইদ আহমেদ রুবেল, সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, আমদানি রফতানিকারক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মহসিন মিলন ও বিজিবির চেকপোস্ট ইনচার্জ আবদুল ওয়াহাব।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বেনাপোল কাস্টমসের এর জন্য চলতি ২০১৭-১৮ অর্থবছরে ৪ হাজার ৫৮৯ কোটি ২৫ লাখ টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেন। কিন্তু বন্দরে নানা প্রতিকূলতার কারণে চলতি ২৬ মে পর্যন্ত ৩৯৩ কোটি ৭৬ লাখ টাকার রাজস্ব আদায় কম হয়েছে। ফলে চলতি অর্থবছরে লক্ষ্যমাত্রা অর্জনে হিমশিম খাচ্ছে কাস্টমস কর্তৃপক্ষ। এ ব্যাপারে এনবিআর রাজস্ব আয়ের জন্য বন্দরে যেসব প্রতিকূলতা রযেছে তা দ্রুত নিষ্পত্তির জন্য বেনাপোল কাস্টমস কমিশনারকে নির্দেশনা দেন। বেনাপোল বন্দর দিয়ে আগে যেখানে ৫০০ থেকে ৬০০ ট্রাক পণ্য আমদানি-রফতানি হলেও বর্তমানে নানা জটিলতায় তা নেমে এসেছে ২০০ থেকে ৩০০ তে। ভারতীয় ট্রাকগুলো বন্দরে পণ্য আনলোড করার পর খালি ট্রাকগুলো ভারতের সঙ্গে সংযুক্ত প্রধান সড়কেই অবস্থান করায় ভয়াবহ যানজটের সৃষ্টি হয়। দুপুর ২টার আগে খালি ট্রাকগুলো বন্দর থেকে ভারতে ফিরে যেতে পারে না। ফলে প্রতিদিন ব্যাহত হচ্ছে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist