নিজস্ব প্রতিবেদক

  ১৫ জানুয়ারি, ২০১৮

‘প্যানিক’ না ছড়াতে এনবিআরকে পরামর্শ

রাজস্ব আদায় করতে গিয়ে প্যানিক (আতঙ্ক) ছড়ায়, এমন কোনো পদক্ষেপ না নিতে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরকে অনুরোধ করেছে ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআই। গত শনিবার বিকালের দিকে মতিঝিলের চেম্বার কার্যালয়ে এক আলোচনায় এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন এ কথা বলেন। মহিউদ্দিন বলেন, এনবিআরের পক্ষ থেকে এমন কোনো প্রোগ্রাম নেওয়া ঠিক হবে না, যা প্যানিক সৃষ্টি করে। অবশ্যই নতুন কোনো সিদ্ধান্ত গ্রহণের আগে যেন স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে এক ব্যবসায়ী প্রতিনিধি জানান, কর অঞ্চল-৭-এর পক্ষ থেকে ক্রাশ পোগ্রাম জরিপ কার্যক্রমের অংশ হিসেবে অঞ্চলের অধিভুক্ত এলাকায় আয়কর সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হচ্ছে। জানতে চাওয়া হচ্ছে আয়ের উৎসও। করযোগ্য আয় থাকলে কেন কর দেওয়া হচ্ছে না, সে বিষয়েও জবাবদিহি করা হচ্ছে। এতে অনেকেই আতঙ্কিত হয়ে পড়ছে। ওই ব্যবসায়ীর এই অভিযোগের প্রেক্ষিতে এফবিবসিআই সভাপতি বলেন, গত বাজেটে এনবিআর ও ব্যবসায়ীদের মধ্যে বড় মতবিরোধ সৃষ্টি হয়। সেটা নিরসনে এনবিআর বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। আমাদের মধ্যে যাতে আর কোনো মতবিরোধ সৃষ্টি না হয় তা লক্ষ্য রাখতে হবে।

অনুষ্ঠানে এফবিসিআইয়ের ২৫ টি অঙ্গ সংগঠন তাদের নানা সমস্যা আর প্রতিবন্ধকতার কথা তুলে ধরে। একটি সংগঠনের প্রতিনিধি জানান, বিমানের টিকিট কেনাবেচায় কিছু বিদেশি অ্যাপ ব্যবহৃত হয়। এসব অ্যাপ ব্যবহার করে যে টিকিট কাটা হচ্ছে এতে সরকার কোনো রাজস্ব পাচ্ছে না। অথচ যে টিকিট আমরা ৩০ হাজার টাকায় বিক্রি করি তারা বিক্রি করছে ২০ হাজার টাকায়। ট্যাক্স না দেওয়ায় এটা সম্ভব হচ্ছে।

ব্যবসায়ী আরেকটি সংগঠনের প্রতিনিধি বলেন, শিসা আমারা বিদেশ থেকে আমদানি করছি। অথচ, একই শিসা ভারতে রফতানি হচ্ছে। এটি খতিয়ে দেখা দরকার। আর বাংলাদেশ বিউটিপার্লার ওনার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে নারীদের বিউটিপার্লারে যেন এনবিআরের নারী প্রতিনিধি পাঠাতে এনবিআরের পক্ষ থেকে দাবি জানানো হয়। অ্যাগ্রিকালচারাল মেশিনারি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কৃষি যন্ত্রপাতি আমদানিতে ভ্যাট ও ট্যাক্স মওকুফের আবেদন করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist