রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

  ০৬ ডিসেম্বর, ২০১৯

আকর্ষণীয় বার্গার

ফাস্টফুডের মধ্যে সবেচেয়ে আকর্ষণীয় খাবার হলো বার্গার। পশ্চিমা দেশ হতে আগত এই খাবার বর্তমানে আমাদের খাদ্যাভ্যাসে জায়গা করে নিয়েছে। পারিবারিক আড্ডা ও দাওয়াতে অতিথিদের চমকে দিতে বাড়িতেই তৈরি করতে পারেন এই মজাদার খাবারটি, তাও আবার খুব কম উপকরণেই। ভিনদেশি এই খাবার নিয়ে আজ থাকছে প্রথম পর্বের আয়োজন।

বিফ বার্গার

উপকরণ : ১ বাটি গরুর মাংস ব্লেন্ডারে বাটা, লেবুর রস ১টির অর্ধেক, কালো গোলমরিচের গুঁড়ো ও সাদা গোলমরিচের গুঁড়ো আধা চা চামচ করে, ডিম ১টি, লবণ ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ মুঠো।

প্রস্তুত প্রণালি : মিশ্রণটি হাতে মাখিয়ে ৪ ভাগ করে, ৪টি গোল চ্যাপ্টা চপ তৈরি করে ডুবু তেলে কালচে করে ভেজে নিন। ১টি নরম বানের মাঝ বরাবর কেটে চপ বসিয়ে দিলেই বিফ বার্গার তৈরি।

চিকেন বার্গার

উপকরণ : ৪ পিস মুরগির বুকের মাংস ব্লেন্ডারে বাটা, লেবুর রস ১টির অর্ধেকটা, জিরে গুঁড়ো ও গরম মসলা গুঁড়ো আধা চা চামচ করে, রসুন ২ কোয়া ও আদা ১ টুকরো গ্রেট করা, লবণ ১ চা চামচ করে, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ মুঠো।

প্রস্তুত প্রণালি : মিশ্রণটি হাতে মাখিয়ে ৪ ভাগ করে, ৪টি গোল, চ্যাপ্টা, পুরু চপ তৈরি করে ডুবু তেলে কালচে করে ভেজে নিন। ১টি নরম বানের মাঝ বরাবর কেটে চপ বসিয়ে দিলেই চিকেন বার্গার তৈরি।

চিকেন ফ্রাই বার্গার

উপকরণ : মুরগির মাংস ১২ পিস, ১টি পেঁয়াজ, ২ কোয়া রসুন ও ১ টুকরো আদা গ্রেট করা, ভিনেগার ৪ থাকনা, লাল মরিচের গুঁড়ো ১চা চামচ, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ও লবণ সবকটি আধা চা চামচ করে, বেসন ৪ মুঠো।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর ডুবু তেলে বাদামি করে ভেজে ১টি নরম বানের মাঝ বরাবর কেটে ভুনা মাংস বসিয়ে দিলেই চিকেন ফ্রাই বার্গার তৈরি।

এগ ফ্রাই বারগার

উপকরণ : রান্না করা মুরগির বুকের মাংস হাতে চেরা ২ পিস, ডিম ২টি, পেঁয়াজ কুচি ১টি, টমেটো কুচি ১টির অর্ধেক, লবণ আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ২ মুঠো, তেল ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : গরম তেলে মিশ্রণটি গোল করে ঢেলে দিন, মাঝারি আঁচে রেখে ২ পিঠ ভেজে ফেলুন। ভাজা ডিমটি ২ ভাগ করে নরম বানের মাঝ বরাবর কেটে বসিয়ে দিলেই এগ ফ্রাই বার্গার তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close