গরুর মাংসের বিশেষ রেসিপি

প্রকাশ : ৩১ আগস্ট ২০১৮, ০০:০০

রান্নাবান্না ডেস্ক

মাত্র কদিন আগে গেল কোরবানির ঈদ। এখনো অনেকের ঘরে রয়েছে পর্যাপ্ত মাংস। সময় স্বল্পতা ও ব্যস্ততার কারণে অনেকে অতিরিক্ত রান্নার ঝামেলাটুকু এড়িয়ে চলার চেষ্টা করেন। ফলে দুই-এক পদের মধ্যে সীমাবদ্ধ থাকে রান্না। আর এতে মাংস খাওয়ার মধ্যে একঘেয়েমি চলে আসে। তাই আজ আপনাদের জন্য রইল গরুর মাংস রান্নার বিশেষ কয়েকটি রেসিপি। যাতে খুব সহজেই মাংসের স্বাদ নিতে পারেন।

গরুর মাংসের শাহী রেজালা

উপকরণ : ১ কেজি গরুর মাংস। পেঁয়াজ কুচি ১ কাপ। আদা বাটা। রসুন বাটা। হলুদ জিরা। ধনিয়া। লবণ। কেওড়া জল। কিশমিশ। আলু বুখারা। টক দই। বাদাম বাটা। চিনি। কাঁচামরিচ বাটা বা পেস্ট। জয়ফল/জয়ত্রী/পুস্তদানা। গরম মসলা (এলাচি/দারচিনি)। তেজপাতা ও তেল।

প্রস্তুত প্রণালি : প্রথমে মাংস ভালো করে ধুয়ে নিন। এরপর সব উপকরণ পরিমাণমতো নিয়ে দই আর অল্প পানি দিয়ে এক সঙ্গে মিশিয়ে ঘণ্টাখানেক মেরিনেট করে রেখে দিন। এরপর মাংসে তেল, কাঁচামরিচ পেস্ট, পেঁয়াজ, আদা, রসুন, হলুদ, জিরা, ধনিয়া, লবণ, বাদাম বাটা, চিনি, জয়ফল, জয়ত্রী, পুস্তদানা বাটা, তেজপাতা, গরম মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মেশানোর হয়ে গেলে মাংসের মিশ্রণটি চুলায় বসিয়ে দিন। অল্প আঁচে গরম হতে থাকবে এবং মাংস সিদ্ধ হচ্ছে কি না কিছুক্ষণ পরে দেখে নিন। মাংস সেদ্ধ হয়ে আসলে কেওড়া জল, কিশমিশ ও আলুবোখারা দিয়ে দিন। এরপর ঢাকনা দিয়ে হালকা আঁচে আরো কিছু সময় জ্বাল দিন। তারপর লবণ ঝাল হয়েছে কি না দেখে নিন, বাগার দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। অল্প কিছু সময়ের মধ্যেই হয়ে যাবে মজাদার গরুর মাংসের রেজালা।

গরুর মেজবানি মাংস

উপকরণ : গরুর মাংস ২ কেজি। পেঁয়াজ কুচি ১ কাপ। রসুন বাটা ১ টেবিল চামচ। হলুদ ও লাল মরিচগুঁড়া ১ টেবিল চামচ। ধনে ও জিরাগুঁড়া ১ টেবিল চামচ। সরিষার তেল ১ কাপ। মাংসের মসলা ১ চা চামচ। টক দই ১ কাপ। কাঁচামরিচ ১০-১২টি। গোলমরিচ ১ চা চামচ। দারচিনি ও এলাচ ৫-৬টি। জয়ফল ও জয়ত্রী আধা চা চামচ। মেথিগুঁড়া ১ চা চামচ। লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : গরুর মাংস ধুয়ে নিয়ে একটি চালুনি পাত্রে রেখে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণসহ সব মসলা নিয়ে ঘণ্টাখানেক মেরিনেট করে রাখুন। অর্ধেক পেঁয়াজ তেলে ভেজে বেরেস্তা করে নিন। চুলায় হাঁড়ি বসিয়ে মেরিনেট করা মাংস কষিয়ে নিন। হাঁড়িতে ২ কাপ পরিমাণ পানি দিয়ে আরো কিছুক্ষণ কষাতে হবে। মাংস থেকে পানি ঝরে গেলে মৃদু আঁচে মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত জ্বাল দিন। মাংসের পানি শুকিয়ে গেলে কাঁচামরিচ, ধনে, জিরাগুঁড়া দিয়ে মৃদু আঁচে ১০ মিনিট দমে রেখে নামিয়ে তারপর পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন গরুর সুস্বাদু মেজবানি মাংস।

গরুর কড়াই গোশত

উপকরণ : গরুর মাংস ১ কেজি। পেঁয়াজ কুচি আধা কাপ। হলুদগুঁড়া ১ টেবিল চামচ। মরিচগুঁড়া ১ টেবিল চামচ। মাংসের মসলা ১ চা চামচ। দারচিনি ও এলাচ ৩-৪ টুকরো। জয়ফল। জয়ত্রী বাটা ১ চা চামচ। টক দই ১ কাপ। টমেটো কিউব ১ কাপ। তেজপাতা ২টি। তেল ১ কাপ। রসুন কোয়া ২-৩টি। লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : গরুর মাংস ধুয়ে নিয়ে একটি চালুনি পাত্রে রেখে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে মাংস, টক দই, লবণসহ সব মসলা একসঙ্গে ভালো করে মেখে ২০-২৫ মিনিট মেরিনেট করে রাখুন। হাঁড়িতে তেল গরম করে অর্ধেক পেঁয়াজ কুচি, দারচিনি, এলাচ, তেজপাতা হালকা বাদামি করে ভেজে মেরিনেট করা মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। পরিমাণমতো পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে হবে।

কিছু সময় পর মাংস সেদ্ধ হলো কি না দেখে নিন। মাংস সিদ্ধ হয়ে আসলে ও মাংসের ওপর তেল ভেসে উঠলে নামিয়ে রাখতে হবে। তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুনের কোয়া, টমেটো কুচি হালকা বাদামি করে ভেজে মাংস কড়াইয়ে দিয়ে ২-৩ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন। এভাবেই তৈরি হয়ে যাবে গরুর মাংসের কড়াই গোশত।

 

 

"