ক্রীড়া ডেস্ক

  ১৯ আগস্ট, ২০১৭

ফিফা দ্য বেস্ট প্লেয়ার

প্রাথমিক তালিকায় চেনা মুখ

গত বছরই বিভক্ত হয়েছিল ফিফা ও ব্যালন ডি’অর। দুটি পুরস্কারই উঠেছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর হাতে। মুকুট অক্ষুণœ রাখতে এবারও মরিয়া হয়ে আছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোনালদো। শেষ পর্যন্ত তিনি শ্রেষ্ঠত্ব ধরে রাখতে পারবেন কি না সেটা বলে দেবে সময়, আপাতত ফিফা দ্য বেস্ট প্লেয়ারের প্রাথমিক তালিকায় আছেন রোনালদো।

২০১৬-১৭ মৌসুমের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে ২০১৭-এর এই পুরস্কারের জন্য পরশু প্রাথমিকভাবে মনোনীত ২৪ জনের তালিকা প্রকাশ করেছে ফিফা। প্রত্যাশিতভাবেই তালিকায় রিয়াল মাদ্রিদ খেলোয়াড়দের আধিপত্য। গেল মৌসুমে লা লিগা ও টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়নস লিগ জেতা ক্লাবটি থেকে আছেন পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো, ক্লাব অধিনায়ক সার্জিও রামোস, মিডফিল্ডার টনি ক্রুস ও লুকা মডরিচ, ডিফেন্ডার মার্সেলো, দ্যানি কারভাহাল এবং গোলরক্ষক কেইলর নাভাস। এরা সবাই খেলেছিলেন চ্যাম্পিয়নস লিগ ফাইনালে।

তালিকায় বার্সেলোনার লিওনেল মেসি, আন্দ্রেস ইনিয়েস্তা ও মাত্রই পিএসজিতে যাওয়া ফরোয়ার্ড নেইমার আছেন। গত মৌসুমে মাত্র ১২ ম্যাচে প্রথম একাদশে ছিলেন ইনিয়েস্তা। ইতালিয়ান সিরি ‘এ’ লিগ থেকে দুই জুভেন্টাস তারকা পাওলো দিবালা ও জিয়ানলুইজি বুফন আছেন। চ্যাম্পিয়নস লিগ ফাইনালে রিয়ালের কাছে হেরেছিল জুভরা। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে তালিকায় আছেন গেল মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হ্যারি কেন, এনগুলু কান্তে, অ্যালেক্সিস সানচেজ, ইব্রাহিমোভিচ ও ইডেন হ্যাজার্ড। সেরা ১২ কোচের প্রাথমিক তালিকাও প্রকাশিত হয়েছে। এখানে আছেন রিয়ালের কোচ জিনেদিন জিদান, বার্সার লুইস এনরিকে, অ্যাটলেটিকোর ডিয়েগো সিমিওনে, চেলসির অ্যান্তোনিও কন্তেসহ আরো বিখ্যাত কিছু নাম। চমক হয়ে এসেছে পেপ গার্দিওলা ও মাউরোসিও পচেত্তিনোর অন্তর্ভুক্তি। দুজনই ক্লাব পর্যায়ে কোনো শিরোপা না জিতে তালিকায় স্থান পেয়েছেন।

জাতীয় দলের কোচদের মধ্যে ঠাঁই পেয়েছেন জার্মানির জোয়াকিম লো ও ব্রাজিলের তিতে। সাবেক তারকা ফুটবলারদের নিয়ে তৈরি করা হয় নির্বাচক প্যানেল। এদের মধ্যে ছিলেন ডিয়েগো ম্যারাডোনা, কাফু, এডউইন ফন ডার সার, কার্লোস পুয়োল, জে জে ওকোচার মতো কিংবদন্তি ফুটবলার। চূড়ান্ত ৩ ফুটবলারের তালিকা নির্বাচিত হবে জাতীয় দলগুলোর কোচ ও অধিনায়কের ভোট এবং নির্বাচিত মিডিয়াকর্মীদের ভোটে। ২১ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন হবে এ প্রক্রিয়া।

প্রাথমিক তালিকায় যারা :

পিয়েরে এমেরিক অবামায়েং, লিওনার্দো বনুচ্চি, জিয়ানলুইজি বুফন, দ্যানি কারভাহাল, ক্রিশ্চিয়ানো রোনালদো, পাওলো দিবালা, অ্যান্তনিও গ্রিজম্যান, ইডেন হ্যাজার্ড, ইব্রাহিমোভিচ, আন্দ্রেস ইনিয়েস্তা, হ্যারি কেন, এনগুলু কান্তে, টনি ক্রুস, রবার্ট লেভানডফস্কি, মার্সেলো, লিওনেল মেসি, লুকা মডরিচ, কেইলর নাভাস, ম্যানুয়েল নয়্যার, নেইমার, সার্জিও রামোস, অ্যালেক্সিস সানচেজ, লুইস সুয়ারেজ ও আর্তুরো ভিদাল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist