ক্রীড়া ডেস্ক

  ২৯ ফেব্রুয়ারি, ২০২০

৪ দিনের টেস্ট

কুম্বলেরও সায় নেই

বেশ কিছু দিন ধরে টেস্ট ম্যাচ এক দিন কমিয়ে চার দিনে করার চেষ্টা করছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ক্রিকেটবোদ্ধা থেকে শুরু করে সাবেক ও বর্তমান ক্রিকেটারদের বেশির ভাগই এই পরিকল্পনার বিপক্ষে। এবার খোদ আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলেও যোগ দিলেন তাদের সঙ্গে। ভারতের এই সাবেক অধিনায়কের মতে, চার দিনের ম্যাচ হলে সেটা টেস্ট নয়।

টেস্ট ক্রিকেটে রোমাঞ্চ আনতে ও সীমিত ওভারের ক্রিকেটের জন্য সময় বাড়াতে ৪ দিনের টেস্টের পরিকল্পনা করছে আইসিসি। আগামী ২০২৩ থেকে ২০৩১ সালের ক্রিকেটীয় চক্রে এটি বাধ্যতামূলক করতে চায় তারা।

এমন পরিকল্পনার বিপক্ষে অনেক আগেই মত দিয়েছেন ভারতের বিরাট কোহলি, বাংলাদেশের মুশফিকুর রহিম, অস্ট্রেলিয়ার নাথান লায়ন, দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসির মতো তারকারা। সাবেক লেগ স্পিনার কুম্বলেও মনে করেন, টেস্ট ক্রিকেট মানেই পাঁচ দিনের ম্যাচ, ‘আমার যে ভাবনা, আমি মনে করি ক্রিকেটাররা ইতোমধ্যে তা দিয়ে দিয়েছে। আমি বলতে চাইছি, তারা চার দিনের টেস্ট চায় না। এটা টেস্ট কারণ এটা পাঁচ দিনের। যদি চার দিনের হতো তাহলে এটা টেস্ট হতো না। আমি এই বিষয়ে পরিষ্কার।’

২০১৭ সালে প্রথম চার দিনের টেস্ট মাঠে গড়ায়। জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে খেলেছিল দক্ষিণ আফ্রিকা। গত বছর আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ চার দিনের টেস্ট খেলেছে ইংল্যান্ড।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close