ক্রীড়া ডেস্ক

  ১৯ নভেম্বর, ২০১৯

আবির্ভাবেই স্টেফানোস সিৎসিপাসের খেতাব

৫০ বছরের ইতিহাসে গ্রিসের প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে নিটো এটিপি ফাইনালসের যোগ্যতা অর্জন করে নজির গড়েছিলেন আগেই। আর এবার আবির্ভাবেই চ্যাম্পিয়ন হয়ে নয়া রেকর্ড গড়লেন গ্রিক ‘বিস্ময় বালক’ স্টেফানোস সিৎসিপাস। অস্ট্রিয়ার ডমনিক থিমকে হারিয়ে গতকাল লন্ডনের ও-টু এরিনায় নিটো এটিপি ফাইনালসের শিরোপা জিতলেন সোনালি চুলের মালিক। তিন সেটের লড়াইয়ে সিৎসিপাসের পক্ষে ম্যাচের ফল ৬-৭ (৬), ৬-২, ৭-৬ (৪)। একই সঙ্গে জয়ের নিরিখে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে লেটন হিউইটের নজির স্পর্শ করলেন সিৎসিপাস।

চলতি বছরের শুরু থেকেই চমকপ্রদ পারফরম্যান্সের সঙ্গে একাধিক অঘটন ঘটিয়ে পুরুষদের র‌্যাংকিংয়ে টপ টিয়ারে প্রবেশের চেষ্টা চালাচ্ছিলেন ২১ বছর বয়সি সিৎসিপাস। অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে উঠে, জোড়া এটিপি খেতাব জিতে র‌্যাংকিংয়ে অষ্টম স্থানে নিজেকে তুলে আনেন তিনি। একই সঙ্গে গ্রিসের প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে মৌসুম শেষের এই টুর্নামেন্টে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করে নেন সিৎসিপাস। এবার ক্যারিয়ারের সবচেয়ে দামি খেতাব জিতে র‌্যাংকিংয়ে নিজের অবস্থান আরো জোরালো করার দাবি জানালেন গ্রিক বিস্ময় বালক।

ও-টু এরিনায় এ দিন টাইব্রেকারে প্রথম সেট খুঁইয়ে বসেন রজার ফেদেরারকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করা সিৎসিপাস। দ্বিতীয় সেটে দুর্দান্ত বাউন্সব্যাক করে থিমকে পাল্টা চাপে ফেলে দেন বিশ্বের আট নম্বর টেনিস তারকা। দ্বিতীয় সেটে ৪-০ ব্যবধানে লিড নিয়ে নেন সিৎসিপাস। শেষমেশ প্রতিদ্বন্দ্বীকে বিশেষ সুযোগ না দিয়ে ৬-২ ব্যবধানে দ্বিতীয় সেট জিতে ম্যাচে সমতা ফেরান। এরপর নির্ণায়ক তৃতীয় সেটও গড়ায় উত্তেজক টাইব্রেকারে। প্রথম সেটে টাইব্রেকারে থিম বাজিমাত করলেও নির্ণায়ক সেটে স্নায়ুচাপ ধরে রেখে কার্যসিদ্ধি করেন সিৎসিপাস।

খেতাব জিতে গ্রিসের নয়া টেনিস সেনসেশন জানান, ‘২০১৬ সালে হিটিং পার্টনার হিসেবে প্রথমবার ও-টু এরিনায় থিমের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল। আর আজ (কাল) তার বিরুদ্ধে সেখানেই ফাইনাল খেললাম ভেবেই রোমাঞ্চিত।’ ম্যাচ হেরে থিম বলেন, ‘টাইব্রেকারে কিছু ক্লোজ শট মিসের কারণেই হারতে হলো।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close