আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ আগস্ট, ২০১৮

সিরিয়ায় যুদ্ধ করেছে ৬৩ হাজার রুশ সেনা

২০১৫ সালে সামরিক অভিযান শুরু করার পর হতে এ পর্যন্ত ৬৩ হাজারের বেশি রাশিয়ার সেনা সদস্য সিরিয়ায় যুদ্ধ করেছে। এর মধ্য দিয়ে সিরিয়ার ক্ষমতাসীন বাশার আল-আসাদের পক্ষে যুদ্ধের ফল আনা গেছে। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, সিরিয়ায় মোতায়েন করা রুশ সেনাদের মধ্যে গত তিন বছরে ৪৩৪ জন জেনারেল ছিলেন। এছাড়া এই সেনাদের মধ্যে ৯০ শতাংশ ছিলেন পাইলট যোদ্ধা, যারা সিরিয়ায় যুদ্ধবিমান চালিয়ে হামলা করেছেন। রুশ সেনাবাহিনী সিরিয়ায় নিজেদের অত্যাধুনিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এরমধ্যে ছিল সর্বাধুনিক যুদ্ধবিমান ও ক্রুজ ক্ষেপণাস্ত্র।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। তিনি দাবি করেন, সিরিয়া রাশিয়ায় আটকা পড়েছে। তিনি জানান, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বলেছেন, মস্কো সিরিয়া থেকে ইরানি সেনাদের প্রত্যাহার করতে পারছে না।

বোল্টন বলেন, আমি মনে করি না যে তারা সেখানে এভাবেই থাকতে চায়। আমি মনে করি, ইউরোপে রাশিয়ার কূটনৈতিক উদ্যোগ প্রমাণ করে তারা সেখানে অন্য কাউকে চায়। যেমন- সিরিয়াকে পুনর্গঠনের অর্থ অন্য কোনও দেশ বহন করুক। তারা হয়ত এতে সফল বা বিফল হতে পারে।

মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জানান, পুতিন ট্রাম্পকে আরও বলেছেন সিরিয়ায় ইরান ও রাশিয়ার স্বার্থ এক না। তাই আমরা তার সঙ্গে আলোচনা করতে চাই তারা কোনও ভূমিকা পালন করতে পারে।

বৃহস্পতিবার বোল্টন রাশিয়ার নিরাপত্তা উপদেষ্টা নিকোলাইন পাত্রুশেভের সঙ্গে জেনেভায় বৈঠক করার কথা রয়েছে। এতে তারা সিরিয়া থেকে ইরানি সেনাদের বিতাড়িত করতে যৌথ উদ্যোগ নিয়ে আলোচনা হওয়ার কথা বলে জানিয়েছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close