যশোর প্রতিনিধি

  ০১ ডিসেম্বর, ২০১৯

ওয়ার্কার্স পার্টি ভেঙে নতুন দলের আত্মপ্রকাশ

আরো এক দফায় ভেঙে গেল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। আদর্শগত বিরোধের জেরে পার্টির দশম কংগ্রেস বর্জনকারীরা যশোরে দুই দিনের জাতীয় সম্মেলন শেষে শনিবার সন্ধ্যায় নতুন দলের নাম ঘোষণা করেন। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) নামে এই দলের সভাপতি হয়েছে নুরুল আহসান ও সাধারণ সম্পাদক হয়েছেন ইকবাল কবির জাহিদ। তারা দুজনই পার্টির পলিটব্যুরো সদস্য ছিলেন।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মতাদর্শ রক্ষা সমন্বয় কমিটির ব্যানারে ২৯ থেকে ৩০ নভেম্বর জাতীয় সম্মেলন শেষে ১১ সদস্যের নতুন কমিটি গঠন করা হয়। নতুন সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ জানান, ওয়ার্কার্স পার্টির নেতৃত্ব মার্কসবাদী-লেনিনবাদী আদর্শ থেকে বিচ্যুত হয়ে পার্টিকে সংস্কারবাদী, সুবিধাবাদী পার্টিতে রূপান্তরিত করে। এমনকি শীর্ষ নেতারা রাজনৈতিক দুর্নীতির পাশাপাশি অর্থনৈতিক দুর্নীতিতে জড়িয়ে পড়েন। তাদের নেতৃত্বে পার্টি অধঃপতিত হয়ে একটি দেউলিয়া পার্টিতে পরিণত হয়েছে। তারা আন্তঃপার্টি সংগ্রাম তথা দুই লাইনের সংগ্রামকে গলাটিপে হত্যার মাধ্যমে ভিন্নমতকে তুচ্ছতাচ্ছিল্য করে একতরফাভাবে কেন্দ্রীয় দলিল পাস করিয়ে নেন। এসব কারণে তারা পার্টি থেকে বেরিয়ে এসেছেন।

তিনি আরো বলেন, নতুন পার্টির মাধ্যমে বুর্জোয়া, লেজুড়বৃত্তি ও দক্ষিণপন্থি সুবিধাবাদী রাজনীতি পরিহার করে একটি সত্যিকারের বিপ্লবী পার্টি গড়ে তুলতে, পুঁজিবাদ-সাম্রাজ্যবাদ-বিরোধী সংগ্রাম তথা জাতীয় স্বার্থে তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর রক্ষার সংগ্রামকে বেগবান করতে, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক ধর্মনিরপেক্ষ বাংলাদেশ গড়ে তোলার সংগ্রামকে এগিয়ে নিতে, জনগণতান্ত্রিক বিপ্লব সম্পন্ন করার লক্ষ্যে কর্মসূচিভিত্তিক বাম গণতান্ত্রিক ফ্রন্ট গড়ে তোলার পাশাপাশি বহুধাবিভক্ত কমিউনিস্ট আন্দোলন পুনর্গঠনের মাধ্যমে এক পতাকার নিচে কমিউনিস্ট পার্টি গড়ে তোলার প্রচেষ্টা করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close