নিজস্ব প্রতিবেদক

  ২৪ নভেম্বর, ২০১৭

বিদ্যুতের দাম বাড়ায় গণশুনানি অর্থহীন : ক্যাব

৩০ নভেম্বর বামদের হরতাল

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ফের বাড়ানোর কঠোর সমালোচনা করেছে ভোক্তা অধিকার সংগঠন ক্যাব। গতকাল বৃহস্পতিবার বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণার প্রতিক্রিয়ায় ক্যাবের জ্বালানিবিষয়ক উপদেষ্টা এম শামসুল আলম বলেন, এবারও দাম বৃদ্ধির যুক্তি হিসেবে তারা বলল-সবকিছুরই দাম বাড়ে তেমনি বিদ্যুতেরও দাম বাড়ানো হয়েছে। আর গণশুনানি অকার্যকার ও অর্থহীন প্রতীয়মান হলো, গণশুনানি এক ধরনের প্রহসন।

গত ২৫ সেপ্টেম্বর গণশুনানিতে অংশ নিয়ে ভোক্তা সংগঠন ও বাম দলগুলো বিদ্যুতের দাম কমানোর পক্ষে তাদের যুক্তি তুলে ধরে। সেখানে আয়-ব্যয় সমন্বয়ের জন্য দাম না বাড়িয়ে বরং এক পয়সা থেকে ছয় পয়সা পর্যন্ত দাম কমানো যেতে পারে বলে হিসাব দেখান ক্যাবের জ্বালানিবিষয়ক উপদেষ্টা এম শামসুল আলম, যার কিছুটা মেনে নেন পিডিবির কর্মকর্তারা।

বিদ্যুতের উৎপাদন, বিতরণ ও সঞ্চালনে ‘অযৌক্তিকভাবে’ হাজার কোটি টাকা ব্যয় বৃদ্ধি পেয়েছে বলে দাবি করেন শামসুল আলম। মূল্যবৃদ্ধির প্রস্তাবকে তারা কেউই যৌক্তিক প্রমাণ করতে পারেনি; তারপরও মূল্য কী করে বাড়ে? এটা কেবল আমাদের মতো দেশের প্রেক্ষাপটেই সম্ভব, এর সঙ্গে ন্যায়-নীতি, ভোক্তাদের স্বার্থ-অধিকার ও আইনের কোনো সম্পর্ক নেই।

শামসুল আলম গণশুনানির প্রসঙ্গ টেনে বলেন, তাদের বহুভাবে ভাগ করে করে দেখানো হয়েছে যে-এই খাতে ১৩ থেকে ১৪ হাজার কোটি টাকা ব্যয় অযৌক্তিকভাবে বৃদ্ধি পেয়েছে, তারপরও বলেননি মূল্যবৃদ্ধির প্রস্তাব অযৌক্তিক, আমরা এটা গ্রহণ করব না।

বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে

বামদের হরতাল : বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে আগামী ৩০ নভেম্বর বৃহস্পতিবার সারাদেশে আধাবেলা হরতাল ডেকেছে বাম দলগুলো। গতকাল বৃহস্পতিবার বিইআরসির ঘোষণার পর এই কর্মসূচি দেয় সিপিবি, বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা।

জাতীয় প্রেস ক্লাবের সামনে কেন্দ্রীয় কর্মসূচিতে সিপিবির সাধারণ সম্পাদক শাহ আলম বলেছিলেন, গণশুনানির নামে প্রহসন হয়েছে। বিদ্যুতের দাম যদি আবার বাড়ানোর ঘোষণা দেওয়া হয়, তাহলে হরতাল ছাড়া আমাদের বিকল্প কিছু করার থাকবে না। আট বছর আগে আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর এ নিয়ে আটবার বিদ্যুতের দাম বাড়ানো হলো। এর আগে বিইআরসি দাম বাড়ানোর ঘোষণা দেওয়ার পর বাম দলগুলোর নেতারা জরুরি বৈঠকে বসেন। ওই বৈঠকের পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৩০ নভেম্বর সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত হরতাল আহ্বানের কথা জানানো হয়।

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, এটা একটি গণবিরোধী সিদ্ধান্ত। আমরা এ সিদ্ধান্তের প্রতিবাদ জানাই। সেই প্রতিবাদের অংশ হিসেবেই ৩০ নভেম্বর সারা দেশে আমরা হরতাল ডেকেছি। গণশুনানিতে আমরা প্রমাণ করতে সক্ষম হয়েছিলাম, এই মুহূর্তে বিদ্যুতের দাম কমানো সম্ভব। কিন্তু সেটা না করে উল্টো দাম বাড়ানো হয়েছে। যেটা কোনোভাবেই কাম্য নয়।

হরতাল আহ্বানের এই বৈঠকে সভাপতিত্ব করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। উপস্থিত ছিলেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা শুভ্রাংশু চক্রবর্তী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক, সিপিবির সাধারণ সম্পাদক মো. শাহ আলম, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদকমন্ডলীর সদস্য আবদুস সাত্তার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য বহ্নিশিখা জামালী, সিপিবির সভাপতিমন্ডলীর সদস্য আবদুল্লাহ আল ক্বাফী রতন, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা মানস নন্দী, ফখরুদ্দিন কবির আতিক, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক মনির উদ্দিন পাপ্পু প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist