প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৭ জুন, ২০১৭

প্রথম কলাম

রিপোর্টে ভুয়া ছবি দিয়ে বিদ্রুপের পাত্র ভারত সরকার

স্পেন-মরক্কো সীমান্তের একটি ছবি ব্যবহার করে নিজেদের কৃতিত্ব জাহির করার জন্য ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নিয়ে টুইটারে প্রবল হাসি-মশকরা শুরু হয়েছে। অল্ট নিউজ ওয়েবসাইটে প্রকাশিত একটি খবরে গত বুধবার দেখানো হয়, ভারত সরকার বার্ষিক রিপোর্টে ওই ছবিটি ব্যবহার করে দাবি করেছে, সীমান্ত এলাকায় ফ্লাডলাইট বসানো হয়েছে। কিন্তু ওই ওয়েবসাইটটি জানায়, ২০০৬ সালে স্প্যানিশ আলোকচিত্রী হাভিয়ার মোয়ানো ওই ছবিটি তুলেছিলেন সেউটা দ্বীপে।

এই চরম বিব্রতকর অভিযোগ ওঠার পর ভারত সরকারের পক্ষ থেকে গোটা ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানা গেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারকে এর আগেও সরকারি প্রেস বিজ্ঞপ্তি বা রিপোর্টে ভুয়া কিংবা ফটোশপ করা ছবি ব্যবহারের জন্য অস্বস্তিতে পড়তে হয়েছে।

ভারতের সরকারি পরিচালনাধীন প্রেস ইনফরমেশন ব্যুরো ২০১৫ সালে চেন্নাইয়ের বন্যা সরেজমিন পরিদর্শরত প্রধানমন্ত্রী মোদির একটি ছবি টুইট করেছিল-যেটি পরিষ্কার বোঝা গিয়েছিল যে এডিট করা, ঘটনাস্থলের আসল ছবি নয়! অল্ট সংবাদ সংস্থা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন কারসাজিটি ধরিয়ে দেওয়ার পর ভারতেই অনেকে মোদি সরকারের এই কাজ নিয়ে হাসিঠাট্টা করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist