কলকাতা প্রতিনিধি

  ১৩ আগস্ট, ২০২০

প্রণব মুখোপাধ্যায় ভেন্টিলেটর সাপোর্টে

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এখনো ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন। গতকাল বুধবার দিল্লির সেনা হাসপাতালের তরফে মেডিকেল বুলেটিনে জানানো হয়েছে, এখনো সংকটজনক অবস্থায় রয়েছেন সাবেক রাষ্ট্রপতি। ১০ আগস্ট অস্ত্রোপচারের পর থেকেই তাকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে। ১০ আগস্ট পড়ে গিয়ে মাথায় চোট পান প্রণববাবু। তাকে নিয়ে যাওয়া হয় দিল্লির ক্যান্টনমেন্ট সেনা হাসপাতালে। মস্তিস্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায়

জরুরি ভিত্তিতে প্রণববাবুর অস্ত্রোপচার করেন চিকিৎসকরা। পাশাপাশি তার করোনা পরীক্ষা করা হয়। তাতে রিপোর্ট পজিটিভ আসে।

সেনা হাসপাতালের চিকিৎসকদের সূত্রে খবর, অস্ত্রোপচারের মাধ্যমে জমাট বাঁধা রক্ত বের করা সম্ভব হয়েছে। কিন্তু অস্ত্রোপচারের জায়গা থেকে রক্তক্ষরণ বন্ধ না হওয়ায় সমস্যা দেখা দিয়েছে। সাবেক রাষ্ট্রপতি নিয়মতি রক্ত পাতলা করার ওষুধ খান। সেই কারণেই অস্ত্রোপচারের জায়গা থেকে রক্তক্ষরণ কমছে না বলেই মত চিকিৎসকদের। তাই অস্ত্রোপচারের পর থেকে তার শারীরিক অবস্থার উন্নতি হয়নি। বরং কিছুটা অবনতি হয়েছে বলে চিকিৎসকদের সূত্রে জানা গেছে। তবে তিনি স্বাভাবিকভাবেই শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন এবং করোনাভাইরাসের কারণে কোনো সমস্যা নেই বলেও হাসপাতাল সূত্রে খবর।

এদিকে গত বছরই ভারতরতœ পুরস্কার পেয়েছেন প্রণব মুখোপাধ্যায়। সেই স্মৃতিচারণ করে টুইট করেছেন তার কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। শর্মিষ্ঠা টুইটে লিখেছেন, গত বছর ৮ আগস্ট আমার জন্য অন্যতম একটা আনন্দের দিন ছিল, কারণ সেদিন আমার বাবা ভারতরতœ সম্মান পেয়েছিলেন। ঠিক তার এক বছর পর ১০ আগস্ট তিনি সংকটজনক অবস্থায় রয়েছেন। তার জন্য যেটা সবচেয়ে ভালো হয়, তাই যেন করেন ঈশ্বর। মনস্থির রেখে জীবনের আনন্দ ও দুঃখ দুটোই যেন মেনে নিতে পারি, সেই শক্তি দিতে বলছি ঈশ্বরকে। সবাই খোঁজখবর নেওয়ায় ধন্যবাদ জানাই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close