নিজস্ব প্রতিবেদক

  ০৭ জুলাই, ২০২০

মেডিকেল টেকনোলজিস্টদের কর্মবিরতিতে বিএমটিপির নিন্দা

করোনাকালীন এ সংকটময় মুহূর্তে বিতর্কিত দুটি সংগঠনের (মেডিকেল টেকনোলজিস্টদের সংগঠন বিপিএসএমটিএ ও বিএমটিএ) মহাখালীর স্বাস্থ্য অধিদফতরের সামনে অবস্থান ধর্মঘট কর্মসূচিতে করোনায় আক্রান্ত রোগীর নমুনা সংগ্রহের কাজে বিঘœ সৃষ্টি হচ্ছে বলে গুরুতর অভিযোগ উঠেছে।

গতকাল রোববার স্বাস্থ্য অধিদফতরের সামনে মানববন্ধন করে সংগঠন দুটির পক্ষ থেকে আগামী বৃহস্পতিবার সারা দেশে বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত দুই ঘণ্টার কর্মবিরতির ঘোষণা দিয়েছে। এতে নমুনা সংগ্রহের কাজ ব্যাহত হওয়ার আশঙ্কা করছে বঙ্গবন্ধু মেডিকেল টেকনোলজিস্ট পরিষদ (বিএমটিপি) নামে একটি সংগঠন। তারা করোনা মহামারিতে স্বাস্থ্য খাতকে জিম্মি করে এ রকম ঘৃণ্য কর্মসূচির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

এক বিবৃতিতে বিএমটিপির সাধারণ সম্পাদক মো. আশিকুর রহমান বলেন, করোনা মহামারিতে জনবল সংকটের কারণে হিমশিম খেতে হয়েছিল সব স্বাস্থ্যকর্মীর। এমন পরিস্থিতির মধ্যেই করোনাভাইরাস মোকাবিলায় এগিয়ে আসতে শুরু করেন সারা দেশের স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টরা। দেশে সরকারি পর্যায়ে এমনিতে মেডিকেল টেকনোলজিস্টদের অপ্রতুলতা; অন্যদিকে করোনা মহামারি। এই মহামারিতে মেডিকেল টেকনোলজিস্টদের কর্মবিরতি কোনোভাবেই কাম্য নয়। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এগুলো বিএনপি-জামায়াতের নীলনকশা; তাদের ইন্ধনে এই কর্মবিরতি কর্মসূচি। দেশের মানুষের কথা ভেবে বিএমটিপি এই কর্মবিরতি কর্মসূচি প্রতিহত করতে তৎপর থাকবে। করোনা মহামারি শেষ না হওয়া পর্যন্ত সরকারকে সহযোগিতা করার জন্য বঙ্গবন্ধু মেডিকেল টেকনোলজিস্ট পরিষদ (বিএমটিপি)-এর নেতাকর্মীরা স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করে যাবেন। প্রয়োজনে এই মহামারি রোধে বৃহস্পতিবার আরো এক হাজার স্বেচ্ছাসেবক মেডিকেল টেকনোলজিস্ট মাঠে নামানো হবে।

তিনি আরো বলেন, স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে মেডিকেল টেকনোলজিস্টরা এগিয়ে না এলে করোনা মহামারিতে গড়ে প্রতিদিন ১৫ হাজার নমুনা সংগ্রহ করা সম্ভব হতো না। প্রধানমন্ত্রী নিজেই দেশের এ সংকটময় সময়ে সবকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। দেশে করোনা আক্রান্ত রোগীর পরীক্ষা-নিরীক্ষা নিশ্চিত করতে রাষ্ট্রপতির নির্দেশে স্বেচ্ছাসেবী ১৪৫ জন মেডিকেল টেকনোলজিস্টকে নিয়োগ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশে গত ৩০ জুন প্রকাশিত মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ বিজ্ঞপ্তি বানচালের জন্য সেই কুচক্রী মহল ষড়যন্ত্র করছে। স্বাস্থ্য খাতকে এভাবে জিম্মি করে কর্মবিরতি কর্মসূচি দেওয়ার জন্য বিপিএসএমটিএ ও বিএমটিএ নেতাদের দ্রুত শাস্তির দাবি জানাচ্ছি। সেই সঙ্গে ৩০ জুন প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করার জন্য স্বাস্থ্য অধিদফতর ও প্রশাসনকে অনুরোধ জানিয়েছেন সংগঠনটির নেতারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close