নিজস্ব প্রতিবেদক

  ২৬ মে, ২০১৯

সরকারকে মোশাররফ

ভারতের নির্বাচন থেকে শিক্ষা নিতে হবে

ভারতের লোকসভা নির্বাচন থেকে বাংলাদেশের সরকার, নির্বাচন কমিশনকে ‘শিক্ষা’ নেওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। ভারতের সাধারণ নির্বাচনের ফল ঘোষণার দুই দিন পর গতকাল শনিবার ঢাকায় এক আলোচনা অনুষ্ঠানে তিনি এ পরামর্শ দেন। মোশাররফ বলছেন, ভারতের জনগণ তাদের পছন্দের দল ও প্রার্থীকে ভোট দিতে পেরেছে, যা বাংলাদেশে পারেনি। ভারতের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পুনরায় ক্ষমতায় গেছে। মোশাররফ বলেন, ভারতের লোকসভার নির্বাচনে সে দেশের জনগণ নিজেরা ভোট দিতে পেরেছে, তাদের পছন্দমতো দলকে ভোট দিয়েছে, তাদের পছন্দমতো দলকে ক্ষমতায় এনেছে। বাংলাদেশ সরকার, বাংলাদেশের নির্বাচন কমিশন এবং বাংলাদেশের সব পর্যায়ের প্রশাসকদের ভারত থেকে শিক্ষা নেওয়া উচিত। বিশেষ করে আওয়ামী লীগ ও সরকারকে শিক্ষা গ্রহণ করতে হবে।

বাংলাদেশে গণতন্ত্র নেই দাবি করে তিনি বলেন, প্রতিবেশী দেশ ভারত এই নির্বাচনের মাধ্যমে জনগণের গণতন্ত্র কাকে বলে, আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। তাই গণতন্ত্র উদ্ধারে খালেদা জিয়াকে মুক্ত করার জন্য বিএনপির নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

বিএনপি ও সহযোগী সংগঠনকে ঢেলে সাজানোর প্রক্রিয়া চলছে জানিয়ে দলের এই নীতিনির্ধারক বলেন, আমাদের সব ক্ষেত্রে গণতন্ত্রায়নের ব্যবস্থা করতে হবে। আমাদের দলের নেতাকর্মীরা নেতা নির্বাচিত করলে নেতাকর্মীদের প্রতি যে দায়িত্ববোধ থাকে, ওপর থেকে চাপিয়ে দিলে সেটা থাকে না। গতকাল আমাদের সহযোগী সংগঠন ড্যাবের কমিটি হয়েছে সরাসরি ভোটের মাধ্যমে। আমরা আশা করি, আমাদের দল ও অঙ্গ সংগঠনে এভাবে নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব প্রতিষ্ঠা করে তারপর জনগণকে ঐক্যবদ্ধ করতে হবে।

জাতীয় প্রেস ক্লাবে জাতীয়তাবাদী নাগরিক দলের উদ্যোগে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৮তম মৃত্যুবার্ষিকী ও দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close