পাঠান সোহাগ

  ১৭ ফেব্রুয়ারি, ২০১৯

প্রাণের বইমেলা

দৃষ্টিপ্রতিবন্ধীর জন্য ‘স্পর্শ ব্রেইল’

‘মানুষ দৃষ্টিহীন বলেই অন্ধ নয়, মানুষ মূলত প্রজ্ঞাহীন বলেই অন্ধ’ এই সেøাগাল নিয়েই ২০০৮ সালে যাত্রা শুরু করে স্পর্শ ব্রেইল প্রকাশনী। পরের বছর ২০০৯ সালে পুরোপুরি কাজ শুরু হয়। ২০০৯ সালে একটি ছড়ার বই। ২০১০ সালে একটি শিশুতোষ গল্পের বই ব্রেইল পদ্ধতিতে প্রকাশ করে। ২০১১ সালে প্রথম মেলায় অংশগ্রহণ করেন। তারপর প্রতিটি বইমেলায় অংশগ্রহণ করেন ব্রেইল প্রকাশ। ২০১৬ সালে স্পর্শ ব্রেইল প্রকাশনার সহযোগিতায় বাংলা একাডেমির প্রথম ব্রেইল প্রকাশ করেন। এ বছর নতুন আটটিসহ সর্বমোট ৬৮টি বই প্রকাশ করেছে এ প্রকাশনী।

গতকাল শনিবার সন্ধ্যায় স্পর্শ ব্রেইল প্রকাশনের সামনে বেশ কয়েকজন উৎসুক দর্শনার্থীর ভিড় ছিল। তারা শুনছিলেন দৃষ্টিপ্রতিবন্ধী ৫ম শ্রেণির শিক্ষার্থী হাবিবা আক্তার লুপার কণ্ঠে শ্রুতিমধুর পাঠ। অনেকেই অবাক দৃষ্টিতে তাকিয়ে শুনছিলেন। এ সময় এ স্টলে ছিলেন দৃষ্টিপ্রতিবন্ধী ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নাজিয়া হাসান মাইশা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের রুবেল হোসেনসহ আরো কয়েকজন। কথা হয় রুবেল হোসেনের সঙ্গে। তিনি বলেন, ‘ভালোবাসার এক টুকরো উপহার’ আমার লেখা প্রথম কবিতার বই। প্রথমবারের মতো দৃষ্টিপ্রতিবন্ধীদের বইমেলায় প্রকাশ হলো। এই কবিতা বইয়ে ২৮টি কবিতা আছে। এই কবিতাগুলো ব্রেইল পদ্ধতিতে প্রকাশ পেয়েছে। দর্শনার্থী আরমান মাহমুদ বলেন, বিশ্বাসই করা যায় না ওরা চোখে দেখে না। চেষ্ট করলে সবই সম্ভব।

দৃষ্টিপ্রতিবন্ধী স্পর্শ ব্রেইল প্রকাশনীর সদস্য সাজেদা সুলতানা মিমি ও সহযোগী আসিফ ইকবাল বলেন,

‘এ বছর ‘আমি বীরাঙ্গনা বলছি’, ‘আমার স্কুল’, ‘তরু’, ‘গল্পের একদিন’, ‘স্পর্শ ছুড়ি’, ‘সাতরঙ্গা ছুড়ি’সহ আটটি বই ব্রেইল পদ্ধতিতে প্রকাশ পেয়েছে। ২৫ ফেব্রুয়ারি প্রকাশনা উৎসব হবে। এদিনে বিনামূল্যে ব্রেইল বই দেওযা হবে।’

লেখক বলছি কর্নার :

নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আসাদ মান্নান, শাকুর মজিদ, পাপীয়া জেরিন, আবদুল্লাহ আল ইমরান, মাহফুজ রিপন আলোচনা করেন।

নতুন বই :

গতকাল অমর একুশে গ্রন্থমেলার ১৬তম দিন ছিল। এদিনে গল্প ৩২টি, উপন্যাস ৩৫টি, কবিতা ৬৪টি, গবেষণা দুটি, ছড়া আটটি, শিশুতোষ গ্রন্থ চারটি, জীবনী ১১টি, মুক্তিযোদ্ধাবিষয়ক চারটি, বিজ্ঞান তিনটি, ভ্রমণ ছয়টি, ইতিহাস বিষয়ে তিনটি, চিকিৎসা বা স্বাস্থ্য একটি, ধর্মীয় একটি, অনুবাদ একটি, সায়েন্স ফিকশন দুটি ও অন্যান্য ১৬ নতুন বইসহ ২২৬টি এসেছে।

আজকের অনুষ্ঠান :

আজ অমর একুশে গ্রন্থমেলার ১৭তম দিন। মেলা চলবে ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক :

শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন খালেদ হোসাইন। আলোচনায় অংশগ্রহণ করবেন মফিদুল হক, আসাদ মান্নান, শিহাব সরকার, আনিসুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কবি মনজুরে মওলা। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতা পাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close