সংসদ প্রতিবেদক

  ১২ ফেব্রুয়ারি, ২০১৯

আবার সংসদ উপনেতা হলেন সাজেদা চৌধুরী

টানা তৃতীয়বারের মতো জাতীয় সংসদের উপনেতা হলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী। গতকাল সোমবার জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খানের সই করা প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, একাদশ জাতীয় সংসদের সরকারি দলের সংসদ সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীকে সংসদের উপনেতা হিসেবে স্বীকৃতি দিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সৈয়দা সাজেদা চৌধুরী ফরিদপুর-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ের পর সাজেদা চৌধুরীকে সংসদ উপনেতা করা হয়। ১০ম সংসদেও তিনি উপনেতার দায়িত্ব পালন করেন। রাজনৈতিক জীবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ঘনিষ্ঠ সহচর ছিলেন তিনি। আর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়ে কলকাতা গোবরা নার্সিং ক্যাম্পের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন সাজেদা চৌধুরী। এ ছাড়া ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর সংকট মুহূর্তে আওয়ামী লীগকে সংগঠিত রাখতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন সাজেদা চৌধুরী।

১৯৭৬ সালে তিনি আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন। এরপর ১৯৮৬ থেকে ১৯৯২ সাল পর্যন্ত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। ১৯৯২ থেকে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য নির্বাচিত হয়ে আসছেন। এর আগে ১৯৬৯ থেকে ১৯৭৫ পর্যন্ত মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন সাজেদা চৌধুরী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close