সংসদ প্রতিবেদক

  ১৩ জুলাই, ২০১৮

সংসদে স্বাস্থ্যমন্ত্রী

বিদেশে চিকিৎসা সেবা গ্রহণের নীতিমালা হচ্ছে

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জানিয়েছেন, এ পর্যন্ত কতজন রোগী বিদেশে গিয়ে চিকিৎসা সেবা গ্রহণ করেছে এবং কত টাকা ব্যয় হয়েছে তার সঠিক পরিসংখ্যান আপাতত দেওয়া সম্ভব নয়। নীতিমালা প্রণয়নের পর এ ব্যাপারে সঠিক তথ্য দেওয়া সম্ভব হবে। বাংলাদেশের রোগীদের বিদেশে গিয়ে চিকিৎসা সেবা গ্রহণের লক্ষ্যে নীতিমালা প্রণয়নের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান মন্ত্রী। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকার দলীয় সদস্য ডা. মো. এনামুর রহমান এ তথ্য জানান। সংসদে স্বাস্থ্যমন্ত্রী না থাকায় তার পক্ষে প্রশ্নের জবাব দেন প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

মন্ত্রী জানান, প্রতি বছর আমাদের দেশ থেকে চিকিৎসার জন্য কিছু সংখ্যক রোগী বিদেশে যায়। তবে, মন্ত্রণালয়ের পর্যবেক্ষণে দেখা যায়, মূলত চারটি রোগের চিকিৎসা গ্রহণের জন্য তারা বিদেশে যান। কারণ সমূহ হচ্ছে- আর্থিক স্বচ্ছলতা, বিদেশে চিকিৎসা প্রীতি, হেলথ ট্যুরিজম ও বিশেষ বিশেষ ক্ষেত্রে চিকিৎসা স্বল্পতা।

তবে এ প্রবণতা কমিয়ে আনতে দেশে সব মেডিকেল কলেজ, হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল ও জেনারেল হাসপাতালকে আধুনিক যন্ত্রপাতি দ্বারা সুসজ্জিত করণের মাধ্যমে উন্নত চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। তা ছাড়া বেসরকারি পর্যায়েও রয়েছে আন্তর্জাতিকমানের বেশ কিছু আধুনিক হাসপাতাল যেখানে অন্য দেশ থেকে এসে রোগীরা চিকিৎসা গ্রহণ করার বহু নজির আছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist