প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ মার্চ, ২০১৮

চার দশক পর ভিয়েতনামে মার্কিন রণতরি

১৯৭৫ সালে শেষ হওয়া ভয়াবহ ভিয়েতনাম যুদ্ধের পর যুদ্ধবিমানবাহী মার্কিন রণতরি কার্ল ভিনসন দেশটির ড্যা ন্যাং উপকূলে পৌঁছেছে। পরমাণু অস্ত্র সজ্জিত এ রণতরিটিতে ছয় হাজার যোদ্ধা রয়েছে। মার্কিন দৈনিক ইউএসটুডে গতকাল সোমবার এ খবর জানায়।

রণতরিটি লম্বায় এক হাজার ফুট যার ওজন এক লাখ টন। ভিয়েতনাম যুদ্ধের সময় এ বন্দরেই মার্কিন বাহিনী প্রথম গিয়ে পৌঁছায়। তাই এবার কার্ল ভিনসনের এ যাত্রা ভিন্ন এক তাৎপর্য বহন করছে।

ভিয়েতনামিদের কাছে সেই যুদ্ধ ‘আমেরিকান ওয়ার’ নামে পরিচিত। ভিয়েতনাম সরকারের হিসাব অনুযায়ী, ওই যুদ্ধে কয়েক লাখ বেসামরিক নাগরিক এবং কমিউনিস্ট গেরিলা নিহত হয়। অন্যদিকে, ৫৮ হাজার মার্কিন সেনা নিহত বা নিখোঁজ হয়। যুদ্ধের কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে এক তিক্ত সম্পর্কের সৃষ্টি হয় ভিয়েতনামের। তবে দুই দেশের মধ্যে এখন সামরিকসহ নানা খাতে যোগাযোগ বেড়েছে। বিশ্লেষকরা বলেন, এই যাত্রার মাধ্যমে চীনকে একটি বার্তা দেওয়া হচ্ছে। দক্ষিণ চীন সাগর নিয়ে সৃষ্ট বিতর্কের ফলেই এই বার্তা।

দক্ষিণ চীন সাগরের পুরোটাই নিজের বলে দাবি করে চীন। তবে এ সাগর নিকটবর্তী দেশগুলোর কয়েকটি এখানে নিজেদের মালিকানা দাবি করে আসছে। এর মধ্যে ভিয়েতনাম সুনির্দিষ্টভাবে প্যারাসেল ও স্পার্টলি দ্বীপকে নিজেদের বলে দাবি করে।

চীন এখন এ অঞ্চলের অঘোষিত প্রধান শক্তি। আবার ভিয়েতনামের বড় বাণিজ্য সহযোগী রাষ্ট্রও এটি। তাই সার্বিক বিষয়গুলো খুব সযত্নে সামলাতে হচ্ছে ভিয়েতনামকে। বৃহৎ প্রতিবেশী চীনকে নাখোশ করতে নারাজ তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist