reporterঅনলাইন ডেস্ক
  ১১ ফেব্রুয়ারি, ২০২০

ফাইনালে অশোভন আচরণ

বাংলাদেশ-ভারতের ৫ ক্রিকেটার পেলেন শাস্তি

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারিয়ে বাংলাদেশ চ্যাম্পিয়ন হওয়ার পর মাঠে দুই দলের ক্রিকেটারদের মধ্যে অশোভন আচরণজনিত ঘটনার কারণে দুই দেশের ৫ ক্রিকেটারকে শাস্তি দিয়েছে আইসিসি (ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা)।

এর মধ্যে ৩ জন বাংলাদেশি এবং ২জন ভারতীয় ক্রিকেটার। ওই দিন ম্যাচ শেষে দুদলের ক্রিকেটারদের মাঠের মধ্যেই বাকযুদ্ধে লিপ্ত হতে দেখা যায়। এক পর্যায়ে ধাক্কাধাক্কি ও হাতাহাতিতে জড়িয়ে পড়েন তারা।

শাস্তিপ্রাপ্ত বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে রয়েছেন তওহিদ হৃদয়, শামিম হোসেন এবং রাকিবুল হাসান। এদের প্রত্যেকেই আইসিসির কোড অব কন্ডাক্ট ভঙ্গ করেছেন। তাদের প্রত্যেককে ৬টি করে ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে।

অন্যদিকে, ভারতের আকাশ সিং এবং রবি বিষ্ণয়কে ৫টি করে ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে।

আইসিসি জানিয়েছে, ফাইনাল ম্যাচ শেষে নিজেদের মধ্যে বিতর্ক এবং ধাক্কাধাক্কি করে এসব খেলোয়াড় ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করেছেন। ফাইনালের ম্যাচ রেফারি গ্রায়েম ল্যাবরয় জানান, বাংলাদেশের তিন ক্রিকেটার ও ভারতের দুই খেলোয়াড় আইসিসির বিধিবিধানের ২.২১ ধারা ভঙ্গ করেছেন।

তৌহিদ হৃদয়ের বিরুদ্ধে আইসিসির ২.২১ বিধিবিধান ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। তার ডিমেরিট পয়েন্ট ৬। শামীম হোসেনও ২.২১ বিধিবিধান ভঙ্গের অভিযোগ স্বীকার করে নিয়েছেন। তার নামের পাশে যোগ হয়েছে ৬টি ডিমেরিট পয়েন্ট। শামীমকে নিষিদ্ধ করা হয়েছে ৮টি ম্যাচে। রকিবুল হাসান নামের পাশে যোগ হয়েছে ৫টি ডিমেরিট পয়েন্ট।

ভারতের আকাশ সিংয়ের বিরুদ্ধেও ২.২১ বিধি ভঙ্গের অভিযোগ প্রমাণিত। তার ডিমেরিট পয়েন্ট ৬। রবি বিষ্ণুইয়ের ডিমেরিট পয়েন্ট ৭।

এছাড়া বাংলাদেশের অভিষেক দাসকে আউট করার পর 'খারাপ ভাষা ব্যবহার, অশালীন ইঙ্গিত এবং অবজ্ঞাসূচক অঙ্গভঙ্গির মাধ্যমে প্রতিপক্ষকে বিবাদে উস্কানি' দেবার অভিযোগে বিষ্ণয়কে দুটি বাড়তি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি।

শাস্তিপ্রাপ্ত খেলোয়াড়েরা অনূর্ধ্ব ১৯ কিংবা অন্য যেকোনো আন্তর্জাতিক ম্যাচে যখনই অংশ নেবেন, এই সাসপেনশন পয়েন্ট প্রযোজ্য হবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আইসিসি,ফাইনাল,অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ,শাস্তি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close