reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মে, ২০২৪

ভারতের রাজস্থানে তীব্র গরমে ৯ জনের প্রাণহানি

ছবি : সংগৃহীত

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানে তীব্র গরমে অসুস্থ হয়ে অন্তত নয় জনের মৃত্যু হয়েছে। সন্দেহ করা হচ্ছে, তারা হিটস্ট্রোকে মারা গেছেন। বৃহস্পতিবার (২৩ মে) রাজ্যটির তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছিল। স্থানীয় গণমাধ্যমের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা রয়টার্সকে বলেছেন, মেডিকেল পরীক্ষা সম্পূর্ণ না হওয়ায় মৃত্যুর কারণ এখনও নির্ণয় করা যায়নি।

রাজস্থানের বারমের শহরে বৃহস্পতিবার রেকর্ড ৪৮.৮ ডিগ্রি সেলসিয়াস (১১৯.৮৪ ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজস্থানের পাশাপাশি পাঞ্জাব ও হরিয়ানার উত্তরাঞ্চলীয় রাজ্যগুলোতেও তীব্র থেকে তীব্রতর তাপপ্রবাহ পরিস্থিতির বিষয়ে সতর্ক করেছেন আবহাওয়াবিদরা।

দেশটিতে সাধারণ নির্বাচন চলছে। রাজধানী দিল্লিতে শনিবার ষষ্ঠ দফার ভোট হবে। এরমধ্যে উত্তরাঞ্চলে তাপপ্রবাহের তীব্রতা একটি বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ওইদিন দিল্লির তাপমাত্রা প্রায় ৪৫ ডিগ্রি সেলসিয়াস (১১৩ ডিগ্রি ফারেনহাইট) পর্যন্ত উঠতে পারে।

ভারতে মে মাসে গ্রীষ্মকালীন তাপমাত্রা সর্বোচ্চে থাকা একটি সাধারণ বিষয়। তবে অন্যান্য বছরের তুলনায় চলতি বছর অস্বাভাবিক হারে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছেন বিজ্ঞানীরা। এর পেছনে মূলত অ-মৌসুমি অনাবৃষ্টি এবং আবহাওয়ার একটি সক্রিয় অথচ দুর্বল এল নিনোর ঘটনাকে দায়ী করেছেন তারা।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,রাজস্থান,তীব্র গরম,প্রাণহানি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close