reporterঅনলাইন ডেস্ক
  ২২ অক্টোবর, ২০১৯

কানাডার নির্বাচনে এগিয়ে ট্রুডোর লিবারেল পার্টি

কানাডায় প্রথম দফায় ভোট শেষে ফলাফলে এগিয়ে আছে জাস্টিন ট্রুডোর ক্ষমতাসীন দল লিবারেল পার্টি। সোমবার দেশটির চার প্রদেশে ভোট অনুষ্ঠিত হয়েছে।

বিরোধী কনজারভেটিভ পার্টি ভোটের আগে ট্রুডোর বিরুদ্ধে বড় ধরনের দুটি কেলেঙ্কারির অভিযোগ আনে। ফলে নির্বাচনে ট্রুডোকে বেশ অস্বস্তিতে পড়তে হয়েছে। তবে এখন পর্যন্ত যেসব প্রদেশে ভোট হয়েছে তাতে ধারণা করা হচ্ছে লিবারেল পার্টিই আবারও জয়ী হতে যাচ্ছে।

কানাডার ব্রডকাস্টিং কর্প জানিয়েছে, ৩২টি নির্বাচনী জেলার ২৫টিতেই এগিয়ে আছে লিবারেল পার্টি। চার বছর আগে সত্যিকারের পরিবর্তনের অঙ্গীকার নিয়ে বিশাল এক বিজয়ের মাধ্যমে ক্ষমতায় আসেন জাস্টিন ট্রুডো। চলতি বছরের নির্বাচনেও তার দলকেই পরবর্তী সরকারে দেখা যাবে বলে আশা করা হচ্ছে।

এর আড়ে দীর্ঘ ৪০ দিন নির্বাচনী প্রচারণা শেষে গতকাল সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় নিউ ফাউন্ডল্যান্ড অ্যান্ড ল্যাব্রাডর প্রদেশে।

একই সময় নোভা স্কটিয়া, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড, নিউ ব্রুন্সউইকে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সবশেষ ভোট অনুষ্ঠিত হয় ব্রিটিশ কলম্বিয়ায় স্থানীয় সময় সন্ধ্যা সাতটায়।

মন্ট্রিয়ালে স্ত্রী ও সন্তানদের সঙ্গে নিয়ে ভোট দেন বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ভোট দেন বিরোধী কনজারভেটিভ দলের নেতা অ্যান্ড্রু শার।

নির্বাচনের আগাম জরিপ বলছে, পুনরায় ক্ষমতায় আসতে এবার বেশ হিমশিম খেতে হবে ট্রুডোর দল লিবারেল পার্টিকে। সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হলে ক্ষমতায় টিকে থাকার জন্য বিরোধী দলের ওপর নির্ভর করা ছাড়া কোনো বিকল্প নেই ট্রুডোর দলের।

হাউস অব কমন্সের ৩৩৮ জন সংসদ সদস্য নির্বাচিত হবেন। এরআগে ১১ সেপ্টেম্বর গভর্নর জেনারেল সংসদ ভেঙে দেন। নির্বাচনের আগে ৪০ দিন ক্যম্পেইন করেন মনোনীত নেতারা।

কানাডার ৪৩তম সাধারণ নির্বাচনে হাউস অব কমন্সের ৩৩৮ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে ৬টি দল। এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে লিবারেল, কনজারভেটিভ, নিউ ডেমোক্রেটিক, ব্লক কুবেকুয়া, গ্রিন ও পিপলস পার্টি অব কানাডা। প্রাক জরিপ বলছে, ক্ষমতাসীন লিবারেল পার্টিকে শক্ত চ্যালেঞ্জ দিচ্ছে কনজারভেটিভ পার্টি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কানাডা,নির্বাচন,জাস্টিন ট্রুডো,লিবারেল পার্টি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close