অনলাইন ডেস্ক
  ১৪ জানুয়ারি ২০২১, ২১:১১

ট্রেনে কক্সবাজার কবে যাওয়া যাবে জানালেন রেলমন্ত্রী

কক্সবাজারে আইকনিক রেলওয়ে স্টেশন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে গিয়ে রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, ২০২২ সালের ডিসেম্বরের মধ্যেই কক্সবাজার পর্যন্ত রেল লাইনের কাজ সম্পন্ন হবে এবং ঢাকা থেকে সরাসরি কক্সবাজার ট্রেন চালু হবে।

বৃহস্পতিবার বলেন, প্রকল্পের মেয়াদ ২০২২ সালের জুন পর্যন্ত ধরা হলেও বাকি ছয় মাস হাতে রেখেই ঘোষণা করছি আগামী বছরেই মানুষ কক্সবাজারে ট্রেনে করে আসতে পারবে।

রেলপথমন্ত্রী এ সময় বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবহেলিত রেলখাতকে গুরুত্ব দিয়ে এর ব্যাপক উন্নয়ন করছেন। তিনি আলাদা মন্ত্রণালয় করে দিয়েছেন। রেলওয়েতে এখন অনেক প্রকল্প চলমান আছে। মূলত ২০১১ সালের পর থেকেই রেলওয়েকে পুনর্গঠিত করার কাজ শুরু হয়েছে।

তিনি আরও বলেন, সরকারের ১০টি মেগা প্রকল্পের মধ্যে দুটি হচ্ছে বাংলাদেশ রেলওয়ের। যার একটি হচ্ছে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ প্রকল্প।

এ প্রকল্প সম্পর্কে তিনি বলেন, ভবিষ্যতে কক্সবাজার থেকে রামু হয়ে মিয়ানমারের কাছে গুনদুম পর্যন্ত নেওয়া হবে এবং যা চীন পর্যন্ত সম্প্রসারিত হবে। মন্ত্রী উল্লেখ করেন কক্সবাজার রেললাইন চালু হলে পর্যটনের ব্যাপক প্রসার ঘটবে। দেশের অগ্রগতিতে পর্যটন খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি আরও উল্লেখ করেন, এই প্রকল্পটি পরিকল্পনা মাফিক করা হচ্ছে। আইকনিক স্টেশন ভবনটি আন্তর্জাতিক মানে তৈরি হবে এর মাধ্যমে দেশি-বিদেশি প্রচুর পর্যটক আসবে। এ আইকনিক ভবনটিতে আন্তর্জাতিক মানের সকল সুবিধা  রাখা হচ্ছে।

উল্লেখ্য, ২১৫ কোটি টাকা ব্যয়ে কক্সবাজারে ঝিনুকের আদলে একটি আইকনিক রেলওয়ে স্টেশন ভবন নির্মিত হচ্ছে। ৬ তলা বিশিষ্ট এ ভবনে সকল সুবিধা রাখা হবে।

ওই অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য জাফর আলম, সাইমুম সরওয়ার কমল, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমেদ, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য নাদিরা ইয়াসমিন জলি, কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ। বিশেষ অতিথি হিসেবে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ সেলিম রেজা বক্তব্য রাখেন। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশে রেলওয়ের মহাপরিচালক শামসুজ্জামান।

কক্সবাজার,রেলমন্ত্রী,ট্রেন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়