reporterঅনলাইন ডেস্ক
  ৩১ মে, ২০১৮

এন্টার্কটিকায় বরফের নিচে আস্ত পর্বতশ্রেণি!

বরফে মোড়া একটা মহাদেশ। আয়তনে অস্ট্রেলিয়ার দ্বিগুণ। নাম এন্টার্কটিকা। কী আছে সেই চাদরের নিচে? সাম্প্রতিক আবিষ্কারের ভিত্তিতে ব্রিটেনের এক দল গবেষক জানিয়েছেন, পশ্চিম এন্টার্কটিকার বিস্তীর্ণ বরফস্তরের নিচে রয়েছে বিরাট পর্বতশ্রেণি। যেন সারি দিয়ে রয়েছে মগ্নমৈনাকেরা।

এই অনুসন্ধান নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে ‘জিয়োফিজিক্যাল রিসার্চ লেটার্স’ পত্রিকায়। এখন বিশেষ রেডারের সাহায্যে এ বরফে ঢাকা মহাদেশের মানচিত্র নতুনভাবে তৈরি করেছেন বিজ্ঞানীরা। আর তাতেই জানা গেছে এই পর্বতশ্রেণির কথা।

‘পোলার গ্যাপ’ নামে গবেষকদের বিশেষ এই অনুসন্ধানে ধরা পড়েছে পশ্চিম এবং পূর্ব এন্টার্কটিকার বরফের আস্তরণকে জুড়ে রেখেছে ওই তিন উপত্যকা। কিন্তু এতে একটা সমস্যাও আছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, ওই বরফ ঢাকা পাহাড় ও উপত্যকার কারণে সমুদ্রতলের উচ্চতা বাড়তে পারে অচিরে। সেই ব্যাখ্যাও দিয়েছেন গবেষকরা।

তারা জানান, উষ্ণায়নে বিশ্বের সর্বত্র বরফ গলছে। ব্যতিক্রম নয়, এন্টার্কটিকার ওই বরফের চাদরও। বরফ গলে স্বাভাবিক নিয়মেই তা ছড়িয়ে পড়ার কথা। কিন্তু এখানে বাগড়া দিচ্ছে তলায় লুকিয়ে থাকা ওই পর্বতশ্রেণি আর উপত্যকা তিনটি। বরফ গলে দ্রুত এন্টার্কটিকার মাঝের অংশ থেকে সরে যাচ্ছে কিনারার দিকে। আর এই কারণেই আগামী দিনে সাগরের পানির স্তর আরো বাড়বে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এন্টার্কটিকা,পর্বতশ্রেণি,বিজ্ঞানী,গবেষক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist