নিজস্ব প্রতিবেদক

  ২৪ জুন, ২০২১

র‌্যাবের প্রযুক্তি সক্ষমতা বাড়াতে প্রকল্প অনুমোদন

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) কারিগরি ও প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধিতে ২৯ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে টেকনিক্যাল সাপোর্ট সিস্টেম ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠকে ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন।

অর্থমন্ত্রী বলেন, আজকের অর্থনৈতিক সংক্রান্ত সভায় দুটি এজেন্ডা এবং ক্রয়সংক্রান্ত কমিটির সভায় ১৬টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। ক্রয়সংক্রান্ত কমিটির অনুমোদিত ১৬ প্রস্তাবের মোটর অর্থের পরিমাণ ১ হাজার ৩৯ কোটি ৩ লাখ ৩২ হাজার ৮৬৮ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি (সরকারি তহবিল) হতে ব্যয় হবে ৬৩৫ কোটি ৫৩ লাখ ৭৯ হাজার ৩৩২ টাকা এবং বিশ্বব্যাংক, এডিবি, এএফডি, ইআইবি ও ডানিডা হতে ঋণ নেওয়া হবে ৪০৩ কোটি ৮৫ লাখ ৫৩ হাজার ৫৩৬ টাকা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন সাংবাদিকদের বলেন, জননিরাপত্তা বিভাগের অধীনে ‘র‌্যাবের কারিগরি ও প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধিকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ‘জিএসএম ইউএমটিএস ভেহিকুলার অ্যাকটিভ সাপোর্ট সিস্টেম’ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ পুলিশ ও র‌্যাব। র‌্যাবের কারিগরি ও প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় ২৯ কোটি ৬৪ লাখ ৩৯ হাজার ৬০০ টাকা ব্যয়ে টেকনিক্যাল সাপোর্ট সিস্টেম ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এই প্রকল্পের দরদাতা প্রতিষ্ঠান থ্রি সিক্সটি টেকনোলজিস (প্রস্তুতকারী প্রতিষ্ঠান : ডেলহাজ লিমিটেড এবং প্রিন্সিপাল : প্যানমার্ক ইমপেক্স পিটিই লিমিটেড)।

তিনি আরো বলেন, স্থানীয় সরকার বিভাগের অধীন ঢাকা ওয়াসা কর্তৃক ‘সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্প (ফেজ-৩)’-এর কম্পোনেন্ট-১ ও ৩ বাস্তবায়নে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে সুপারিশকৃত দরদাতা যুক্তভাবে মট ম্যাকডোনাল্ড লিমিটেড ও ইউরো কনসাল্ট মট ম্যাকডোনাল্ড আর্টেলিয়াকে ১৬৯ কোটি ৩৫ লাখ ৫০ হাজার ৭৬৯ টাকায় পরামর্শক প্রতিষ্ঠান প্রজেক্ট ম্যানেজমেন্ট কনসালট্যান্ট (পিএমসি) হিসেবে নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য সিগন্যালিংসহ রেললাইন সংস্কার ও নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডাব্লিউডি-১-এর পূর্তকাজ ভেরিয়েশন বাবদ ব্যয় ১ কোটি ৭১ লাখ ৫৮ হাজার ৩৯৮ টাকা কমিয়ে সংশোধিত ২৯৫ কোটি ৮৪ লাখ ১৬ হাজার ১০১ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক ৫০ হাজার টন (+৫ শতাংশ) নন-বাসমতি সেদ্ধ চাল ভারতের এম/এস বাগাদিয়া ব্রাদারস প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ১৬৯ কোটি ৫৫ লাখ ৭৬ হাজার টাকায় ক্রয়েরও অনুমোদন দেওয়া হয়েছে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close