নিজস্ব প্রতিবেদক

  ২৪ নভেম্বর, ২০১৭

সংসদে সংস্কৃতিমন্ত্রী

সর্বত্র বাংলা ভাষার প্রচলনে ‘ভাষা নীতি’ প্রণয়ন হচ্ছে

সর্বত্র বাংলা ভাষার প্রচলনে সরকার ভাষানীতি প্রণয়নের উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। দেশে একটি ভাষানীতি প্রণয়ন করার পরিকল্পনা সরকারের আছে কি না এবং থাকলে কবে নাগাদ বাস্তবায়ন করা হবে।

জবাবে আসাদুজ্জামান নূর বলেন, বর্তমান সরকার মাতৃভাষার প্রসার ও উন্নয়নে যথেষ্ট গুরুত্ব দিয়ে আসছে। বাংলা একাডেমি একটি ভাষানীতি প্রণয়নের কাজে সহযোগিতা করার জন্য প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ প্রথম খন্ড (সংস্করণ), বাংলা একাডেমি প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ দ্বিতীয় খন্ড (সংস্করণ), বাংলা একাডেমি প্রমিত বাংলা ব্যাবহারিক ব্যাকরণ (পুণর্মুদ্রণ), বাংলা একাডেমি প্রমিত বাংলা বানানের নিয়ম (পুনর্মুদ্রণ), আধুনিক বাংলা অভিধান ইত্যাদি গ্রন্থগুলো প্রকাশ করেছে।

আওয়ামী লীগের সদস্য গোলাম দস্তগীর গাজী ও মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের প্রতিটি উপজেলায় গণগ্রন্থাগার ও শিল্পকলা একাডেমির সমন্বয়ে উপজেলা সাস্কৃতিক কেন্দ্র নির্মাণের লক্ষ্যে প্রকল্প প্রণয়নের কাজ চলছে। প্রকল্পটি অনুমোদিত হলে পর্যায়ক্রমে দেশের প্রতিটি উপজেলায় মুক্তমঞ্চসহ সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist