reporterঅনলাইন ডেস্ক
  ০৯ মার্চ, ২০২৪

গোল্ডেন জুবিলি পালন উপলক্ষে বিসিএসআইআর আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন

বিসিএসআইআর-এর গোল্ডেন জুবিলি পালন উপলক্ষে এবং বিজ্ঞান গবেষণায় বাংলাদেশের অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে বিসিএসআইআর আয়োজিত আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন (কংগ্রেস) গতকাল শুক্রকার সকাল ৯টায় বিসিএসআইআর-এর ধানমন্ডি ক্যাম্পাসে শুরু হয়েছে। বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা ইনস্টিটিউটের পাশাপাশি বিশ্বের প্রায় ৩০টির অধিক দেশের বিশেষ করে আমেরিকা, চীন, জাপান, অস্ট্রেলিয়া, ভারত, কোরিয়া, ব্রিটেন ও অন্যান্য দেশের প্রায় শতাধিক বিজ্ঞানী ও গবেষকসহ সহস্রাধিক গবেষক এই বৈজ্ঞানিক সম্মেলনে তাদের গবেষণা কর্ম তুলে ধরবেন। এই বিজ্ঞান সম্মেলনের বিশেষ গুরুত্বপূর্ণ বিষয় হলো- চিকিৎসা গবেষণায় ২০১৬ সালে নোবেল বিজয়ী জাপানী বিজ্ঞানী উজ. ণঙঝঐওঘঙজও ঙঝঐটগট অসুস্থ্যজনিত কারণে স্ব-শরীরে উপস্থিত হতে না পারায় তথ্য-প্রযুক্তির মাধ্যমে ঙঘখওঘঊ-তাঁর ৩০ বছরের গবেষণা জীবন ও নোবেল প্রাপ্তির বিষয়টি উল্লেখসহ একজন তরুণ বিজ্ঞানী যদি ইচ্ছে করে যে, সে দেশ বা বিশ্বের জন্য কিছু করে দেখাবে তা সে গবেষণার মাধ্যমে করতে পারে বলে তিনি মত প্রকাশ করেন। একই সঙ্গে তিনি অর্জিত জ্ঞানকে গবেষণার মাধ্যমে বাসবে প্রয়োগের উপর বিশেষ গুরুত্বারোপ করেন।

বিজ্ঞান সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ড. সামন্ত লাল সেন। তিনি বলেন, “মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়তে বিজ্ঞানের অগযাত্রার কোনো বিকল্প নেই, তাই বৈজ্ঞানিক গবেষণাকে আরো গুরুত্ব দিতে তিনি এদেশের বিজ্ঞানীদের আহ্বান জানান। তিনি আরো বলেন, এই সম্মেলনের মাধ্যমে বিভিন্ন উদীয়মান বিজ্ঞানী ও গবেষকদের মধ্যে জ্ঞান বিনিময় বৃদ্ধি করবে এবং বিভিন্ন দেশের গবেষণা সংস্থাগুলোর মধ্যে সংযোগ সাধন করবে। বিজ্ঞান যেহেতু একটি উন্মুক্ত বিষয় তাই এটি উন্মুক্ত ও জ্ঞানভিত্তিক সমাজ গড়তে অবদান রাখবে।”

চীফ প্যাট্রোন হিসেবে উপস্থিত ছিলেন- মাননীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। তিনি বলেন, “এদেশের মানুষের কল্যানে এবং বিশ্ব দরবারে বাংলাদেশকে আরও উচ্চতায় নিয়ে যেতে বিসিএসআইআর-এর সকল বিজ্ঞানী, গবেষক ও উদ্ভাবকদের তাদের মেধাশক্তি কাজে লাগাতে হবে।”

সভাপতির ভাষণে বিসিএসআইআর এর চেয়ারম্যান ড. মো. আফতাব আলী শেখ সবাইকে ধন্যবাদ জানিয়ে তার শুভেচ্ছা বক্তব্য শুরু করেন। তিনি তার বক্তব্যে বলেন, “বাংলাদেশে বিজ্ঞান কে সামনে এগিয়ে নিতে বিসিএসআইআর গুরত্ব পূর্ণ ভূমিকা রাখছে। সেই লক্ষ্যে বিসিএসআইআর কংগ্রেস-২০২৩ আরো অগ্রণী ভূমিকা রাখবে। তিনি আরো বলেন, এই সম্মেলনে বিদেশ হতে আগত বিজ্ঞানীদের মাধ্যমে দেশের তরুণ বিজ্ঞানীরা উপকৃত হবেন।” সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close