খুলনা ব্যুরো

  ০৬ জুলাই, ২০২০

খুলনার ৪ বেসরকারি হাসপাতালে চালু হচ্ছে করোনা ইউনিট

খুলনায় চারটি বেসরকারি হাসপাতালে প্রতিটিতে ৫০টি আলাদা বেড প্রস্তুত করে করোনা ইউনিট করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া খুলনা সিটি করপোরেশন পরিচালিত আরো দুটি হাসপাতালেও করোনা ইউনিট চালুর সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে।

রোববার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে গঠিত খুলনা জেলা কমিটির জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন সভায় সভাপতিত্ব করেন।

সভায় জানানো হয়, খুলনার গাজী মেডিকেল কলেজ হাসপাতাল, আদ-দীন মেডিকেল কলেজ হাসপাতাল, ইসলামী ব্যাংক হাসপাতাল ও খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালের একটি অংশে ৫০টি করে শয্যায় কোভিড-১৯ রোগীদের চিকিৎসাসেবার ব্যবস্থা করা হবে। তিন দিনের মধ্যে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে চিকিৎসাসেবা চালু করা হবে।

পাশাপাশি খুলনা জেনারেল (সদর) হাসপাতালের চতুর্থতলায় ৪২টি শয্যা অতি দ্রুততার সঙ্গে উপযোগী করতে সিভিল সার্জন প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। এছাড়া খুলনা সিটি করপোরেশনের আওতায় খালিশপুরের লাল হাসপাতাল এবং তালতলা হাসপাতাল করোনা রোগীর চিকিৎসায় ব্যবহার করা যায় কিনা তার সম্ভাব্যতা যাচাই করা হবে।

খুলনার করোনাভাইরাস পরীক্ষায় আরো একটি পিসিআর ল্যাব এবং কোভিড হাসপাতালে দ্রুত হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা স্থাপনে পদক্ষেপ নেওয়া হবে। এছাড়াও উপযুক্ত জায়গা পেলে খুলনার রোটারি ক্লাব কোভিড-১৯ চিকিৎসায় জন্য ১০০টি শয্যার যাবতীয় চিকৎসা সরঞ্জামাদি দিতে প্রস্তুত রয়েছে বলেও সভায় জানানো হয়।

সভায় বলা হয়, খুলনা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবের করোনা শনাক্তের পরীক্ষার রিপোর্ট (নেগেটিভ ও পজিটিভ উভয় ক্ষেত্রে) অতি দ্রুততার সঙ্গে মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে সিভিল সার্জনের দফতর জানানোর ব্যবস্থা করবে।

সভায় কেসিসি মেয়র তালুকদার আবদুল খালেক বলেন, কোভিড-১৯ চিকিৎসায় সরকারি হাসপাতালে ধারণক্ষমতা সীমিত। এ কারণে সরকারের নির্দেশনা অনুযায়ী বেসরকারি হাসপাতালের একটি অংশে কোভিড-১৯ রোগীদের চিকিৎসাসেবা দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close