সংসদ প্রতিবেদক

  ২৪ অক্টোবর, ২০১৯

‘বঙ্গবন্ধু মান মন্দিরের’ নির্মাণ কাজ শুরু

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় ‘বঙ্গবন্ধু মান মন্দির’-এর নির্মাণকাজ শুরু হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে ওই কাজ শেষ করার তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি।

গতকাল বুধবার বিকালে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. ইকবালুর রহিম, ডা. মো. হাবিবে মিল্লাত, মো. মোজাফফর হোসেন, সেলিমা আহমাদ ও হাবিবা রহমান খান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদীয় কমিটির বৈঠকে উত্থাপিত কার্যপত্রে বলা হয়েছে, পৃথিবীতে উত্তর-দক্ষিণ চারটি রেখা ও পূর্ব-পশ্চিম তিনটি রেখা, সব মিলিয়ে ১২ জায়গায় ছেদ করেছে। ১২টি বিন্দুর ১০টি বিন্দুই পড়েছে সাগরে-মহাসাগরে। এর মধ্যে শুধু দুটি ছেদবিন্দু পড়েছে স্থলভাগে। এর একটি পড়েছে সাহারা মরুভূমিতে, অন্য বিন্দুটি বাংলাদেশে। নির্দিষ্ট করে বললে, কর্কট ক্রান্তি এবং ৯০ ডিগ্রি পূর্ব দ্রাঘিমার ছেদবিন্দুটি পড়েছে ফরিদপুরের ভাঙ্গা উপজেলায়। ঠিক এখানেই বঙ্গবন্ধুর নামে মান মন্দির নির্মাণ করা হচ্ছে। সূত্র জানায়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিষয়টি উত্থাপন করেন লেখক, পদার্থবিদ ও শিক্ষাবিদ ড. জাফর ইকবাল। পরে সেই প্রস্তাব গৃহীত হয়। এরই মধ্যে বঙ্গবন্ধু মান মন্দির এবং নির্মাণাধীন ও ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস ইনমাস প্রকল্পের কাজ শুরু হয়েছে। তবে প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক সাংবাদিকদের জানান, বৈঠকে বঙ্গবন্ধু মান মন্দির নির্মাণকাজের অগ্রগতি সম্পর্কে আলোচনা শেষে প্রকল্পের কাজ দ্রুত শেষ করার তাগিদ দেওয়া হয়েছে। তবে মন্ত্রণালয় বলছে এই প্রকল্পের নাম পরিবর্তনের চিন্তা-ভাবনা রয়েছে। মন্ত্রণালয় পরবর্তী সময়ে সিদ্ধান্ত চূড়ান্ত করবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close