নিজস্ব প্রতিবেদক

  ১৩ মার্চ, ২০১৯

গোলটেবিলে মোস্তাফা জব্বার

ইন্টারনেট সেবার মান নিয়ে আপস নয়

ইন্টারনেট সেবার সর্বোচ্চ মান নিশ্চিতে কোনো অজুহাতে আপস নয় বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত এক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ হুশিয়ারি জানান।

টিআরএনবি সভাপতি জাহিদুল ইসলাম সজলের সভাপতিত্বে অনুষ্ঠিত ‘ট্রান্সমিশন নেটওয়ার্ক ফর ডিজিটাল সার্ভিস : প্রেজেন্ট অ্যান্ড ফিউচার’ শীর্ষক ওই গোলটেবিলে ইন্টারনেট সেবাদাতা বিভিন্ন পর্যায়ের সব প্রতিষ্ঠানের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, নানা সমস্যার মধ্যেও এনটিটিএন বা অপারেটর বা এসব সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর যাদের যে সক্ষমতা আছে সেখান হতে জনগণকে সর্বোচ্চ মান নিশ্চিত করতে হবে। এখানে কম্প্রোমাইজের কোনো সুযোগ নেই। এখন আর বলা যাবে না যে আমরা শিখছি, এখানে কোনো রকম অজুহাত চলবে না। ঢাকার গ্রাহক এক রেটে ইন্টারনেট পাবে আর ঢাকার বাইরের গ্রাহককে বাড়তি পয়সা দিতে হবে সেটি কোনোভাবে গ্রহণযোগ্য নয়, যোগ করেন মন্ত্রী। তিনি বলেন, যেহেতু এনটিটিএন বা যেকোনো নেটওয়ার্ক ব্যবহার করে সেবা পৌঁছাতে হচ্ছে আর তার জন্য প্রতিষ্ঠানগুলোর বাড়তি একটা খরচ আছে। আমাদের রাস্তা বের করতে হবে গ্রাহককে যেন সেই খরচ বহন করতে না হয়। এটা কীভাবে হবে, এটা কী সরকার দেবে না কি এনটিটিএন বা অপারেটর দেবে সেটা দেখতে হবে বলে জানান ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

দেশের নাগরিকের ওপর এটা চাপিয়ে দেয়া উচিত মনে করি না উল্লেখ করে মন্ত্রী বলেন, আমার এক দেশ এক রেট হওয়া উচিত। এটা আমার প্রাপ্য, এটি অধিকার এবং এটি বাস্তবায়ন করতে চাই। কোনো না কোনোভাবে এটির সমাধান বের করা সম্ভব। তিনি বলেন, এজন্য কোনো জায়গায় যদি ভর্ভুকি দিতে হয় তাহলে সরকার তা দেবে। সরকার বহুক্ষেত্রে ভর্তুকি দেয়। ছেলেমেয়েরা যদি বিনামূল্যের ইন্টারনেট ব্যবহার করে পৃথিবীর সেরা জ্ঞানী হয় তাহলে এই বিনিয়োগ তো খুবই অল্প।

গোলটেবিলে বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক সেবাদাতা প্রতিষ্ঠানগুলো একে অপরকে ব্লেইম গেম না করে সবাইকে আলোচনার টেবিলে বসে সমস্যা সমাধানের আহ্বান জানান।

তিনি বলেন, গত ১০ বছরে টেলিকম-ইন্টারনেট সেক্টরে বাংলাদেশ যতখানি এগিয়েছে বিশ্বের কোনো দেশ এভাবে এগোতে পারেনি। গ্রাহকের কোনো দুর্বলতা নেই, তাদের শতভাগ হক রয়েছে ভালো সেবা পাওয়ার। গ্রাহকের জন্যই এই অপারেটর ও বিটিআরসি।

বিটিআরসি রেভিনিউ আর্নিং সংস্থা না হয়েও তার যে রেগুলেশন তার জন্য সংস্থাটি বেশ আয় করছে। তবে কারো ব্যবসার ক্ষতি করে বিটিআরসি আয় করুক সেটা সংস্থাটির চাওয়া না, যোগ করেন চেয়ারম্যান। তবে গ্রাহককে কোনো দুর্বল সার্ভিস দেয়া যাবে না।

গোলটেবিল শুরুতে আলোচনার বিষয় উপস্থাপন করেন টিআরএনবির সাধারণ সম্পাদক সমীর কুমার দে। বক্তব্য রাখেন টেলিকম বিশেষজ্ঞ টিআইএম নূরুল কবীর, আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম, টেলিকম অপারেটর, এনটিটিএনগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া উপস্থিত ছিলেন টিআরএনবির কার্যনির্বাহী কমিটির নেতারা ও সাধারণ সদস্যরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close