প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১২ নভেম্বর, ২০১৮

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘গাজা’ সমুদ্রবন্দরে ২ নম্বর সতর্কতা

তিতলির পর এবার ধেয়ে আসছে গাজা। আবহাওয়াবিদ মো. আবদুল মান্নান জানান, নিম্ন চাপের কারণে গতকাল সকাল থেকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকা বিশেষভাবে মধ্য বঙ্গোপসাগর উত্তাল রয়েছে।

তিনি বলেন, উপকূলীয় এলাকার সমুদ্রবন্দরসমূহে অবগতি ও এ ঘূর্ণিঝড়ের অবস্থান জানানোর জন্য এবং এ-সংক্রান্ত ঝুঁকি বিবেচনা করে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে চলাচল করতে নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া অধিদফতর। ২৪ ঘণ্টায় শক্তিশালী হবে ঘূর্ণিঝড় ‘গাজা’

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত থেকে সৃষ্টি এই ঘূর্ণিঝড় আগামী ২৪ ঘণ্টায় প্রবল আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করছে ভারতের আবহাওয়া অফিস। সতর্ক করা হয়েছে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু ও পু-্রচেরির জেলেদের। টাইমস অব ইন্ডিয়া।

গতকাল রোববার আবহাওয়া অফিস সতর্কবার্তা জারি করে বলেছে, ‘দক্ষিণ-পূর্ব ও মধ্য বঙ্গোপসাগরের ওপর তৈরি হওয়া গভীর নিম্নচাপ গত ৬ ঘণ্টায় শক্তি বাড়িয়ে ঘণ্টায় ১২ কিমি গতিবেগে পশ্চিম-উত্তরপশ্চিম প্রান্তে সরছে এবং এটি ঘূর্ণিঝড় গাজায় পরিণত হচ্ছে।’

সোমবারের মধ্যে এই সাইক্লোন প্রবল ঘূর্ণিঝড়ের আকার নিয়ে আগামী ৩৬ ঘণ্টায় পশ্চিম-উল্টর-পশ্চিম প্রান্তে ও আগামী ৪৮ ঘণ্টায় পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে উত্তর তামিলনাড়ু ও দক্ষণ অন্ধ্রপ্রদেশের ওপর দিয়ে বয়ে যাবে বলে সতর্ক করেছে আবহাওয়া অফিস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close