কূটনৈতিক প্রতিবেদক

  ৩০ অক্টোবর, ২০১৮

রোহিঙ্গা প্রত্যাবাসন

বাংলাদেশ-মিয়ানমার তৃতীয়বারের মতো বসছে আজ

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে তৃতীয়বারের মতো বৈঠকে বসছে বাংলাদেশ ও মিয়ানমারের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের কর্মকর্তারা। আজ মঙ্গলবার ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবনে দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের এই বৈঠক হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন দুই দেশের পররাষ্ট্র সচিব শহিদুল হক ও মিন্ত থু। বৈঠকে রাখাইনে রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু করার জন্য সম্ভাব্য তারিখ চূড়ান্ত হতে পারে বলে জানিয়েছেন মিয়ানমারের একজন মন্ত্রী। এ ছাড়া আগামীকাল বুধবার কক্সবাজারে ক্যাম্পে গিয়ে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন ওয়ার্কিং গ্রুপের কর্মকর্তারা।

জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের স্থায়ী প্রতিনিধি উ হাও দো সুয়ান বলেন, গত মাসে জাতিসংঘের সাধারণ অধিবেশন চলাকালে চীনের উদ্যোগে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ ও মিয়ানমারের এক বৈঠক হয়। ওই অনানুষ্ঠানিক বৈঠকের ফলই এই দ্বিপাক্ষিক বৈঠক। তিনি বলেন, ‘মিয়ানমার এখন নিরাপদ ও স্বেচ্ছা প্রত্যাবাসনের প্রতিশ্রুতি দিচ্ছে।’

দেশটির সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী ইউ কো কো নায়েং বলেন, ‘দুই দিনের এই বৈঠকে প্রত্যাবাসনের তারিখ চূড়ান্ত হতে পারে।’ তিনি দাবি করেন, জানুয়ারি থেকেই প্রত্যাবাসন ও পুনর্বাসনের জন্য প্রস্তুত মিয়ানমার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close