সংসদ প্রতিবেদক

  ২৮ অক্টোবর, ২০১৮

সংসদে ৩ বিল পাস ও ৩টির রিপোর্ট উপস্থাপন

মাদক সেবন ও বহনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড

মাদকদ্রব্য নিয়ন্ত্রণে এ সম্পর্কিত (৪০০ গ্রামের অধিক মাদক রাখার) অপরাধে মৃত্যুদন্ডসহ সংশ্লিষ্ট বিষয়ে কারাদন্ডের বিধান রেখে গতকাল শনিবার জাতীয় সংসদে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিল, ২০১৮ পাস করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বিলটি পাসের প্রস্তাব করলে ধ্বনি ভোটে তা সংসদে পাস হয়।

বিলে অ্যালকোহল উৎপাদন সম্পর্কে বিধি-নিষেধ, অ্যালকোহল পানে বিধি-নিষেধ, মাদকদ্রব্য ব্যবস্থাপত্র প্রদান সম্পর্কে বিধি-নিষেধ, লাইসেন্স প্রদান, লাইসেন্স প্রদানে বিধি-নিষেধ, লাইসেন্স ভঙ্গের বিরুদ্ধে ব্যবস্থা, লাইসেন্স বাতিল, লাইসেন্স স্থগিতকরণ, মাদকদ্রব্যের দোকান বা পানশালাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়েছে। বিলে মাদকদ্রব্য প্রতিরোধে তল্লাশি, গ্রেফতার, আটক, ক্রোক, সম্পত্তি বাজেয়াপ্ত, তদন্ত, ব্যাংক হিসাব পরীক্ষা ও নিষ্ক্রিয়করণ সম্পর্কে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে মাদকদ্রব্য পরিবহন, সংরক্ষণসহ অন্যান্য কারণে আটক অথবা গ্রেফতারের ক্ষমতা প্রদান, তল্লাশি পদ্ধতি, পরোয়ানা ছাড়া তল্লাশি, শরীর তল্লাশির জন্য বিশেষ পরীক্ষা, মাদকদ্রব্য অপরাধ তদন্তের সময়সীমা, মাদকদ্রব্যের মাধ্যমে অর্জিত সম্পত্তি হস্তান্তর নিষিদ্ধ, গোপন অভিযোগ ও নিয়ন্ত্রিত বিধিসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়েছে।

বিলে মাদকদ্রব্য সম্পর্কিত অপরাধের জন্য সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড, যাবজ্জীবন কারাদন্ড, অর্থদন্ডসহ সর্বনিম্ন পাঁচ বছরের কারাদন্ড ও অর্থদন্ড প্রদানসহ বিভিন্ন মেয়াদে শাস্তির বিধান করা হয়েছে। বিলে মাদকদ্রব্য জনিত অপরাধের বিচারের জন্য প্রয়োজনীয় সংখ্যক মাদকদ্রব্য অপরাধ দমন ট্রাইব্যুনাল স্থাপন করার বিধান করা হয়েছে। বিলে ট্রাইব্যুনালের ক্ষমতা, মাদকদ্রব্য অপরাধ আমলযোগ্যতা, জামিন, বিচারের বিশেষ পদ্ধতি, বিচার সমাপ্তির মেয়াদ, অভিযোগ শিশুর বিচার পদ্ধতি, ফৌজদারি কার্যবিধির প্রয়োগ, মোবাইল কোর্ট আইনের প্রয়োগ, জটিলতা নিরসনে সরকারের ক্ষমতা, বিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়েছে। বিলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ১৯৯০ রহিত করার প্রস্তাব করা হয়েছে। বিলে প্রথম ও দ্বিতীয় তফসিলে মাদকদ্রব্যের নাম উল্লেখ করা হয়েছে। বিশেষ ক্ষেত্রে মাদকদ্রব্যাদি ব্যবহারে মাদক শুল্কের হার, দ্বিতীয় তফসিলে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

বিরোধীদল জাতীয় পার্টির কয়েকজন এমপি মৃত্যুদন্ড’র বিধান বাতিল করার প্রস্তাব সহ কিছু সংশোধনী দিলেও তা নাকচ হয়ে যায়।

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র বিল ২০১৮ : এ ছাড়া গতকাল দেশের ঊর্ধ্বতন সরকারি ও বেসরকারি নির্বাহীগণকে গতিশীল ও উন্নয়নমুখী সমাজ গঠনে নেতৃত্ব দেওয়ার উপযোগী করে গড়ে তোলার লক্ষ্যে তাদের বুনিয়াদী ও কর্মকালীন শিক্ষা দেওয়ার নিমিত্তে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র বিল ২০১৮ সংসদে পাস হয়েছে। জণপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদের বিলটি উত্থাপন করলে বিরোধীদলের সদস্যদের কিছু সংশোধনী ও বিরোধিতা সত্ত্বেও সংসদে ধ্বনি ভোটে তা পাস হয়ে যায়।

বাংলাদেশ সংবাদ সংস্থা বিল ২০১৮ : সর্বশেষ গতকাল সংসদ অধিবেশনে বাংলাদেশ সংবাদ সংস্থা বিল ২০১৮ পাস হয়েছে। বাংলাদেশ সংবাদ সংস্থার কার্যকরণ সঠিকভাবে প্রতিপালনের উদ্দেশে বিলটি আনা হয়েছে বলে জানান উত্থাপনকারী তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সংসদে ধ্বনি ভোটে বিলটি পাস হয়ে যায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close